অ্যাকসেসিবিলিটি লিংক

মোসল থেকে অন্যত্র মনোযোগ সরিয়ে নিতে ইরাকে আই এস ‘এর নতুন কৌশল


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ও গোয়েন্দা কর্মকর্তারা জানাচ্ছেন যে ইরাকের উত্তরাঞ্চলের প্রধান শহর মোসেলে ইরাকী বাহিনীর নের্তৃত্বাধীন আক্রমণ থেকে মনোযোগ অন্যত্র সরিয়ে নেয়ার প্রচেষ্টায় সন্ত্রাসী গোষ্ঠি কথিত ইসলামিক স্টেট ব্যর্থ হয়েছে।

আই এস জঙ্গিরা গত শুক্রবার প্রধান যুদ্ধক্ষেত্র থেকে কয়েক শ কিলোমিটর দূরে , তেল সমৃদ্ধ কিরকুক এবং দিবিস শহরে াক্রমণ চালানো শুরু করে। কিরকুকের আক্রমণে নিরাপত্তা বাহিনীর লোকজন সহ শতাধিক লোক নিহত হয়। কুর্দি কর্মকর্তারা বলছেন যে আই এস এর গোপন চক্র এই হামলা চালিয়েছে। দিবিস আক্রমণে বহু ইরানি সহ কমপক্ষে ১৪ জন প্রাণ হারিয়েছে। , দু দিন পর আই এস আনবার প্রদেশের রুৎবা শহরে হামলা চালায় এবং ইরাকি বাহিনী সেখানে নতুন করে সৈন্য পাঠায় ।

যুক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন এ রকম ঘটনাই ঘটবে আশা করা হয়েছিল এবং এটা আমাদের পরিকল্পনার হিসেবের মধ্যেই আছে। তারা বলছেন এ ধরণের আরও আক্রমণ তারা শিগগিরই চালাতে পারে। যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী কার্যক্রমের একজন কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে আইসিল যে কিরকুকে হামলা চালিয়েছে সেটা হলো মূল যুদ্ধক্ষেত্রের চাপ নিরসনের জন্য দৃষ্টি অন্যদিকে ফিরিয়ে নেওয়ার একটা সুপরিচিত কৌশল।

প্রতিরক্ষা কর্মকর্তারা কিছু কিছু কথিত নজর কাড়া আক্রমণের জন্য প্রস্তুত রয়েছেন , যেমন ইরাকি এবং অন্যান্য শহরে আত্মঘাতী বোমা আক্রমণ । যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আরো বলছেন আই এস যাই ভাবুক না কেন , ইরাকে তাদের শেষ শক্ত ঘাঁটির পতন ঘটবেই।

XS
SM
MD
LG