অ্যাকসেসিবিলিটি লিংক

গাজা ও পার্শ্ববর্তী ইসরাইলের নিহতের সংখ্যা ৪০


Israel-Palestine Conflict

আজ বুধবার হামাস ও ইসরাইলি নিরাপত্তা বাহিনীর মধ্যে লড়াই তীব্রতর হওয়ায় গাজা ভূখন্ড ও জেরুজালেমে নিহতের সংখ্যা অন্তত ৪০ । বুধবার ভোরে পুলিশ ও নিরাপত্তা স্থাপনা লক্ষ্য করে ইসরাইল নতুন করে গাজায় বিমান  হামলা চালায়। ঐ আক্রমণে একটি বহুতল আবাসিক ভবন এবং একটি দপ্তর মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। মঙ্গলবার এর আগের দফার হামলায় একটি বহুতল ভবন যেখানে হামাসের কয়েকটি দপ্তর ছিল মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়। ভবনটি বিধ্বস্ত করার আগে ঐ ভবন এবং পার্শ্ববর্তী এলকার বাশিন্দাদের ঐ স্থান ত্যাগ করতে হুঁশিয়ারি বার্তা দেয়া হয়।

আজ বুধবার হামাস ও ইসরাইলি নিরাপত্তা বাহিনীর মধ্যে লড়াই তীব্রতর হওয়ায় গাজা ভূখন্ড ও জেরুজালেমে নিহতের সংখ্যা অন্তত ৪০ । বুধবার ভোরে পুলিশ ও নিরাপত্তা স্থাপনা লক্ষ্য করে ইসরাইল নতুন করে গাজায় বিমান হামলা চালায়। ঐ আক্রমণে একটি বহুতল আবাসিক ভবন এবং একটি দপ্তর মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। মঙ্গলবার এর আগের দফার হামলায় একটি বহুতল ভবন যেখানে হামাসের কয়েকটি দপ্তর ছিল মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়। ভবনটি বিধ্বস্ত করার আগে ঐ ভবন এবং পার্শ্ববর্তী এলকার বাশিন্দাদের ঐ স্থান ত্যাগ করতে হুঁশিয়ারি বার্তা দেয়া হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রক বলছে গাজায় ঐ বিমান হামলায় ১০ জন শিশুসহ ৩৫ জন নিহত হয় । বিমান আক্রমণে আরও দু শতাধিক মানুষ আহত হয়েছে ইসরাইলি সামরিক বাহিনী অবশ্য বলছে ঐ হামলার লক্ষ্যস্থল ছিল রকে্ট নিক্ষেপের এলাকা, গোয়েন্দা দপ্তর এবং হামাস নেতাদের বাসস্থান। এ দিকে হামাসের রকেট আক্রমণে মঙ্গলবার এবং বুধবার ভোরে পাঁচজন ইসরাইলি নিহত হয়েছে যাদের মধ্যে দু জন আশকেলন শহরে মারা যায়। হামাস সোমবার থেকে ইসরাইলের তেল আবিব শহর এবং শহরতলীতে শত শত রকেট নিক্ষেপ করেছে যার মধ্যে মঙ্গলবার রাতে একটি বহুতল ভবন বিধ্বস্ত করার জবাবে হামাস ১৩০ টি ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে। পশ্চিম তীর জুড়ে এবং বিতর্কিত শহর জেরুজালেমে এ লড়াইয়ে ৭০০ জনেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন।

হোয়াইট হাউজের মুখপাত্রী জেন সাকি গতকাল মঙ্গলবার বলেন যুক্তরাষ্ট্র হামাস এবং অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর রকেট হামলার নিন্দে করছে এবং বলেন ইসরাইলের নিরাপত্তা, তাদের জনগণকে প্রতিরক্ষা করার বৈধ অধিকারকে প্রেসিডেন্ট জো বাইডেন সমর্থন করেন।

XS
SM
MD
LG