অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলি-ফিলিস্তিনি লড়াই নিয়ে জাতিসংঘের অধিবেশন


ইসলামি সহযোগিতা সংস্থা বা ও আই সি এবং জাতিসংঘে আরব রাষ্ট্রসমূহের একটি গোষ্ঠীর অনুরোধে গাজা ভূখন্ডে ইসরাইল ও ফিলিস্তিনি জঙ্গিদের বিরুদ্ধে লড়াই নিয়ে আলোচনার জন্য আজ জাতিসংঘের সাধারণ পরিষদ একটি জরুরি অধিবেশন আহ্বান করেছে। বহু দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এই বৈঠকে যোগ দিতে যাচ্ছেন।

১৪ মাসেরও বেশি সময় ধরে করোনাভাইরাস মহামারি শুরু হবার পর এই প্রথম নিউ ইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে সরাসরি উচ্চ পর্যায়ের এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। জাতিসংঘের মহসচিব আন্তোনিও গুতেরেস, যিনি এই সংঘর্ষ অবিলম্বে বন্ধের আহ্বান জানিয়েছেন, তিনিও এই বিশেষ অধিবেশনে ভাষণ দেবেন। এ দিকে আজ ভোরে সীমান্তের দু পার থেকেই আরও গোলাগুলির ঘটনা ঘটেছে। গাজা সিটি এবং দেইর আল বালাহ ও খান ইউনিস শহরগুলোতে ইসরাইলি বিমান আঘাত হেনেছে। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস ইসরাইলি ও ফিলিস্তিনি কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে আজ ঐ অঞ্চল সফর করেছেন। তিনি এই সফরকে দু পক্ষের লোকের সঙ্গে একাত্মতা প্রকাশের প্রতীক বলে বর্ণনা করেছেন কারণ এই লোকেরা দিনরাত নিজেদের জীবন নিয়ে আশংকায় রয়েছে।

গতকাল ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানইয়াহু ইসরাইলের বোমাবর্ষণ কমিয়ে আনার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আহ্বান নাকচ করে দেন। নেতানইয়াহু এক বিবৃতিতে বলেন, এই অভিযানের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত তিনি এটি অব্যাহত রাখতে প্রতিজ্ঞ। বুধবার রাত পর্যন্ত গাজায় ৬৪ জন শিশুসহ ২২৭ জন নিহত হয়েছে বলে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন এবং ইসরাইলে ১২ জন নিহত হয়েছে।

XS
SM
MD
LG