অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল-ফিলিস্তিনিদের মধ্যে পাল্টাপাল্টি আক্রমণ


যুদ্ধবিরতির জন্য আঞ্চলিক ও আন্তর্জাতিক পক্ষগুলোর একাধিক প্রয়াস সত্ত্বেও, গাজা ভূখন্ডে আজও ইসরাইল এবং ফিলিস্তিনি জঙ্গিদের সহিংসতা অব্যাহত ছিল। গাজা সিটির উপর ইসরাইলি বিমান হামলা এবং সীমান্তের অপর পার থেকে ফিলিস্তিনি জঙ্গিদের রকেট নিক্ষেপ চলছিল। জাতিসংঘের মানবাধিকার  বিশেষজ্ঞদের একটি গোষ্ঠী গতকাল এক বিবৃতিতে বলেছে গাজার বিপুল জনবহুল এলাকাগুলোতে বিমান হামলার অর্থ হচ্ছে,“অসামরিক লোকজন এবং অসামরিক  সম্পত্তির উপর অবলীলাক্রমে বেপরোয়া হামলা”।  অধিকার বিষয়ক বিশেষজ্ঞরা ফিলিস্তিনি জঙ্গিদেরও ইসরাইলে  ইচ্ছাকৃত ভাবে বেপরোয়া রকেট হামলার জন্য দায়ী  করেছেন এবং বলছেন উভয় পক্ষের কর্মকান্ড যুদ্ধাপরাধ বলে গণ্য হতে পারে। 

যুদ্ধবিরতির জন্য আঞ্চলিক ও আন্তর্জাতিক পক্ষগুলোর একাধিক প্রয়াস সত্ত্বেও, গাজা ভূখন্ডে আজও ইসরাইল এবং ফিলিস্তিনি জঙ্গিদের সহিংসতা অব্যাহত ছিল। গাজা সিটির উপর ইসরাইলি বিমান হামলা এবং সীমান্তের অপর পার থেকে ফিলিস্তিনি জঙ্গিদের রকেট নিক্ষেপ চলছিল। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু তাঁদের পক্ষে সমর্থন জোগাড় করার লক্ষ্যে বিদেশি কুটনীতিকদের বলেন, “আমরা এখন কঠোর ভাবে প্রতিরোধ করে যাচ্ছি”।

ইসরাইলি বিমান অভিযান সম্পর্কে সমালোচনাকে নাকচ করে দিয়ে নেতেনইয়াহু বলেন তাঁর বাহিনী অসামরিক লোকজনের হতাহত এড়ানোর জন্য সব রকমের চেষ্টা করে যাচ্ছে। তিনি বলেন আক্রমণের জবাব দিতে গিয়ে ইসরাইলি বাহিনী সুনির্দিষ্ট ভাবে পাল্টা আক্রমণ চালায় তবে সব সময়ে আনুসঙ্গিক ক্ষয়ক্ষতি এড়ানো যায় না। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস নেতেনইয়াহুর নিন্দে করে এক টেলিভিশন ভাষণে বলেন ইসরাইল গাজায় সংগঠিত ভাবে সন্ত্রাসবাদ এবং যুদ্ধাপরাধ চালাচ্ছে যা কীনা আন্তর্জাতিক আইনে শাস্তিযোগ্য অপরাধ। আব্বাস বলেন , “ এ ধরণের অপরাধ যারা করছে তাদেরকে আন্তর্জাতিক আদালতের সামনে আনার চেষ্টায় ফিলিস্তিনিরা কোন দ্বিধা করবে না।

জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞদের একটি গোষ্ঠী গতকাল এক বিবৃতিতে বলেছে গাজার বিপুল জনবহুল এলাকাগুলোতে বিমান হামলার অর্থ হচ্ছে,“অসামরিক লোকজন এবং অসামরিক সম্পত্তির উপর অবলীলাক্রমে বেপরোয়া হামলা”। অধিকার বিষয়ক বিশেষজ্ঞরা ফিলিস্তিনি জঙ্গিদেরও ইসরাইলে ইচ্ছাকৃত ভাবে বেপরোয়া রকেট হামলার জন্য দায়ী করেছেন এবং বলছেন উভয় পক্ষের কর্মকান্ড যুদ্ধাপরাধ বলে গণ্য হতে পারে।

জাতিসংঘের মহসচিব আন্তোনিও গুতেরেস গতকাল এক টুইট বার্তায় বলেন, “মানুষের প্রচন্ড দূর্ভোগ পোহাতে হচ্ছে, গাজায় ঘরবাড়ি এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। তিনি আন্তর্জাতিক সমাজকে ফিলিস্তিনি ছিঁটমহলে জাতিসংঘের মানবিক কর্মসূচিতে অর্থায়নের আহ্বান জানান। ফ্রান্স , মিশর ও জর্দানের সঙ্গে সমন্বিত ভাবে লড়াই বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে প্রস্তাব গ্রহণের কথা বলেছে। গতকাল ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল সিসি এবং জর্দানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহর সঙ্গে কথা বলেছেন।

XS
SM
MD
LG