অ্যাকসেসিবিলিটি লিংক

ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা


ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে কন্তে পদত্যাগ করেছেন। মঙ্গলবার নিজেই সেই ঘোষণা দিয়েছেন তিনি। সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তিও সালভিনি প্রধানমন্ত্রীর ব্যাপারে আস্থা ভোটের কথা বলেছিলেন আরো ১২ দিন আগে। অবশেষে মঙ্গলবার পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন গুইসেপে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, পদত্যাগের ঘোষণা দেয়ার আগে ইতালির জাতীয়তাবাদী লিগ জোটের নেতা সালভিনি প্রধানমন্ত্রী কন্তের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেছিলেন। তার জোটের অংশীদার ফাইভ স্টারের সঙ্গে আর কাজ করতে পারবেন না বলেও জানান তিনি।

দীর্ঘদিন ধরে ইতালির বিরোধী দলগুলো কন্তের সরকারের সমালোচনা করে আসছে। তাদের অভিযোগ, কন্তের সরকার অত্যন্ত দুর্বল নের্তৃত্ব দিয়ে আসছে।

প্রধানমন্ত্রীর পদত্যাগের মধ্য দিয়ে ইতালিতে এখন স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে না। এটা এখন প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লার সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। নতুন নির্বাচন ছাড়া জোট গঠনের মাধ্যমে পার্লামেন্টে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা লাভ করলে নতুনভাবে সরকার গঠনের অনুমতি দিতে পারেন রাষ্ট্রপতি। এমনকি সংখ্যাঘরিষ্ঠ আইনপ্রণেতারা সমর্থন দিলে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিয়েও গুরুত্বপূর্ণ বাজেট আইন পাস করাতে পারবেন তিনি।​

XS
SM
MD
LG