অ্যাকসেসিবিলিটি লিংক

জাপান সংসদ বিতর্কীত কর বৃদ্ধি পরিকল্পনা অনুমোদন করেছে


জাপান সংসদের বিধায়কেরা বর্ধমান সরকারী ঋন কমানোর লক্ষে বিতর্কীত এক কর বৃদ্ধি পরিকল্পনা অনুমোদন করেছেন , প্রধানমন্ত্রী ইয়োশিহিকো নৌদার ক্ষমতাসীন দলের ভেতরের কারো কারো এ ব্যাপারে প্রচন্ড আপত্তি থাকা সত্বেও ।

বিক্রি কর আগামি ৩ বছরে দু’গুণ বাড়িয়ে ১০ শতাংশে তোলার পরিকল্পনাটি জাপান সংসদের নিম্ন কক্ষে সহজেই অনুমোদিত হয়েছে মঙ্গলবারে । তবে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক দলের ৫৭ সদস্য বিলটি সমর্থনে ব্যর্থ হয়েছেন আর তাতে দলের ভেতরেই বিভক্তি প্রকট হয়ে মি:নৌদার ক্ষমতার নিয়ন্ত্রনকে শিথিল করবার উপক্রম করেছে । বিলের বিরোধিতা করেন dpj পার্টির এমন কয়েক ডজন সদস্য দলছুট দল গঠনের হুমকি দিয়েছেন । এ দলের ৫৪ জনের বেশি সদস্য দল ছেড়ে বেরিয়ে গেলে ক্ষমতাশালি নিম্ন কক্ষে দলটি সংখ্যাগরিষ্ঠতা খুইয়ে বসবে ।

জাপানের সাবেক এক কূটনীতিবীদ ও জাপানের কেইয়ো এবং মেইজি য়ুনিভার্সিটীর অধ্যাপক তোমোহিকো তানিগূচী বলেন , মি:নৌদা ও দলের নেতারা বিদ্রোহি সাংসদদের খবরদারির বিষয়ে কি করা দরকার সে সিদ্ধান্ত গৃহিত না হওয়া অবধি রাজনৈতিক এ জটিলতার পরিণতি কি দাঁড়াবে পরিস্কার বোঝা যাচ্ছে না ।

মি: নৌদা প্রধান মন্ত্রীর দায়িত্ব হাতে নেবার পর প্রথমেই এই কর বৃদ্ধির বিষয়টি তাঁর অগ্রাধিকার লক্ষের নিশানা বানিয়ে ফেলেন ।

XS
SM
MD
LG