অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানি প্রধানমন্ত্রী আগামিকাল ওয়াশিংটন সফরে আসছেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর জাপানি প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাই হচ্ছেন প্রথম বিদেশি নেতা যিনি আগামিকাল শুক্রবার হোয়াইট হাউজে আসছেন। এই বৈঠক যুক্তরাষ্ট্র-জাপান মৈত্রীকে তুলে ধরছে বিশেষত এমন এক সময়ে যখন প্রতিদ্বন্দ্বী চীন তার শক্তি এবং আগ্রাসী মনোভাব বৃদ্ধি করে চলেছে। গত বছর দায়িত্ব গ্রহণের পর সুগার সরকার কখনও কখনও চীনের প্রতি সমালোচনামূলক অবস্থান গ্রহণ করেছে, বিশেষত চীনের মানবাধিকার লংঘন এবং পূর্ব ও দক্ষিণ চীন সাগরের বিতর্কিত অঞ্চলগুলোতে তার অনুপ্রবেশের সমালোচনা করেছে।

এর ফলে চীনের সঙ্গে জাপানের সম্পর্কের মাপকাঠিতে সামান্য পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। চীন হচ্ছে একদিকে যেমন জাপানের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী, তেমনি বৃহত্তম বানিজ্যিক সহযোগীও। তবে অনেক বিশ্লেষকই মনে করেন যে, বাইডেনের সঙ্গে তাঁর বৈঠকে সুগা বেইজিংকে প্রচন্ড ভাবে অসন্তুষ্ট করা থেকে বিরত থাকবেন।

এ দিকে সুগার ওয়াশিংটন সফরের প্রাক্কালে, চীনের পররাষ্ট্র মন্ত্রক জাপানকে সতর্ক করে দিয়েছে যে তারা যেন, “চীনের বিরুদ্ধে একতরফা দৃষ্টিভঙ্গি সম্পন্ন কারও দ্বারা বিভ্রান্ত না হয়”। এ মাসের শুরুর দিকে, চীন নৌবাহিনীর আক্রমণকারী একটি দলকে ওকিনাওয়ায় পাঠায় যেখানে যুক্তরাষ্ট্রের সৈন্যরা অবস্থিত, যা এ রকম ইঙ্গিত বহন করে যে বেঈজিং সরকার যুক্তরাষ্ট্র-জাপান মৈত্রীর বিরুদ্ধে অবস্থান নিতে পারে।

XS
SM
MD
LG