অ্যাকসেসিবিলিটি লিংক

 যুক্তরাষ্ট্রে বহুল আলোচিত হত্যা মামলায় জুরি ৩জন শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত করেছে 


বহু ডজন ব্ল্যাক লাইভস ম্যাটার এবং ব্ল্যাক প্যান্থার প্রতিবাদকারী গ্লিন কাউন্টি কোর্ট হাউসের বাইরে সোমবার প্রতিবাদ জানাচ্ছিলেন, যেখানে ৩জন শেতাঙ্গ ব্যক্তির বিচার চলছিল, ২২শে নভেম্বর, ২০২১, ছবি/স্টিফেন বি মোরটন/এপি

জুরিরা একজন তরুণ আফ্রিকান-আমেরিকান জগারের হত্যার জন্য ৩জন শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত করেছেI

এই বিচার যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সম্প্রদায়কে দ্বিধাবিভক্ত করেছে এবং আরো একবার আমেরিকাকে বর্ণগত সংখ্যালঘু এক সদস্যের বিরুদ্ধে প্রাণঘাতী বল প্রয়োগের একটি ঘটনা স্বীকার করতে বাধ্য করলো।

৬৫ বছর বয়সী গ্রেগরি ম্যাকমাইকেল, তার ছেলে ট্রাভিস ম্যাকমাইকেল এবং প্রতিবেশী ৪২ বছর বয়সী উইলিয়াম রোডি ব্রায়ানকে ২০২০ সালের ফেব্রুয়ারী মাসে জর্জিয়া রাজ্যের ব্রাউন্সউইকে আহমুদ আরবেরি নামক এক কৃষ্ণাঙ্গ যুবককে ধাওয়া করে হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হয়I

দীর্ঘকালীন বিচার-পর্বে জুরি,বিবাদী পক্ষ এবং রাষ্ট্রীয় আইনজীবীদের পরস্পর-বিরোধী বক্তব্য শোনেনI

প্রধান অভিশংসক লিন্ডা দুনিকস্কী বলেন, “তারা আহমুদ আরবেরিকে তাদের ড্রাইভওয়েতে হামলার সিদ্ধান্ত নেয় কারণ তিনি ছিলেন একজন কৃষ্ণাঙ্গ এবং রাস্তায় দৌড়াচ্ছিলেন”।

তাঁর ঘন্টাব্যাপী যুক্তি খণ্ডনে দুনিকস্কী আসামিপক্ষের বিশ্বাসযোগ্যতা এবং যৌক্তিকতা বিষয়ে সন্দেহ প্রকাশ করেন যে, ২৫ বছর বয়সী আরবেরি তাদের জন্য কোন ঝুঁকির কারণ হতে পারেন।

তিনি জানান, “তাদের জন্য তিনি হুমকিস্বরূপ হতে পারেন সেজন্য তারা তাকে হত্যা করে নিI তাঁর সঙ্গে কোনো অস্ত্র ছিল না, তিনি কারও জন্য কোন হুমকি সৃষ্টি করেননি, সাহায্যের জন্য তাঁর কাউকে ডাক দেওয়ার উপায় ও ছিল না। আরবেরি প্রায় ৫ মিনিটের মত ছুটে পালিয়েছিলেন”।

হত্যা ও প্রচন্ড আক্রমণ ছাড়াও, জর্জিয়ার এই ৩ ব্যক্তিকে অপহরণের প্রচেষ্টা চালানো এবং আরবেরিকে বর্ণগত ভাবে চিহ্নিত করার মত রাষ্ট্রীয় ঘৃণাজনিত অপরাধের জন্য অভিযুক্ত করা হয়েছেI আসামি পক্ষের হয়ে একমাত্র ট্রাভিস ম্যাকমাইকেল সাক্ষ্য দিতে আদালতে দাঁড়ায়I সে আদালতকে জানায় আত্মরক্ষার জন্য অত্যন্ত কাছে থেকে সে শটগান দিয়ে গুলি ছোড়েI

আরবেরির হত্যার ভিডিওটি ফাঁস যাওয়ায় এবং তা সামাজিক মাধ্যমে প্রকাশ ও ভাইরাল হয়ে যাওয়ার দু মাসেরও বেশি সময় পরে পুলিশ সন্দেহভাজনদের অভিযুক্ত না করাতে, গত বছর গোটা দেশে প্রতিবাদ দেখা দেয়।

XS
SM
MD
LG