অ্যাকসেসিবিলিটি লিংক

আল শাবাব জঙ্গিরা উপকূলীয় জেলায় ৬ জনকে হত্যা করেছে বলে আশংকা করছেন কেনিয়ার কর্তৃপক্ষ


ফাইল ছবি, সোমালিয়ার মোগাদিসুতে ট্রাক যোগে আল শাবাব জঙ্গিরা টহল দিচ্ছে, ৩০শে অক্টোবর, ২০০৯/ছবি মোহাম্মদ শেইখ নূর/এপি

কেনিয়ার কর্তৃপক্ষ জানায় সোমালিয়ার সীমান্তের কাছে লামু কাউন্টিতে খুব ভোরে যে সন্দেহভাজন আল শাবাব জঙ্গিরা ৬জনকে হত্যা করে, কর্তৃপক্ষ তাদের খুঁজে বেড়াচ্ছে।

কেনিয়ার লামু কাউন্টি'র কমিশনার ইরুঙ্গু মাচারিয়া বলেন, সন্দেহভাজন আল শাবাব জঙ্গিরা সোমবার ভোরে কাউন্টি'র ওইধু এলাকায় গ্রামবাসীদের ওপর হামলা ও হত্যা করে। তবে তাৎক্ষণিকভাবে কেউ এই হামলার দায় স্বীকার করে নি।

মাচারিয়া বলেন, জঙ্গলে সন্দেহভাজন জঙ্গিদের খোঁজা হচ্ছে। জনগণের মাঝেও তারা লুকিয়ে থাকতে পারে। মাচারিয়া আরো জানান, তারা অপরাধীদের খুঁজে পেতে জনগণের সহায়তা চাইছেন।

কেনিয়ার সিটিজেন টিভি জানায় একজনকে গুলি করে, অন্য একজনকে ভারী অস্ত্র দিয়ে কুপিয়ে ও অন্যান্যদের জীবন্ত পুড়িয়ে মারা হয়। তবে ভয়েস অব আমেরিকা স্বতন্ত্রভাবে এসব দাবি নিশ্চিত করতে পারে নি।

ওইধু'র এলাকাবাসীরা জানান, হামলাকারীরা বহু ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে। তবে সেখানকার বাসিন্দারা স্থানীয় সংবাদ মাধ্যমের কাছে বলেন যে এটা ইসলামী জঙ্গিদের হামলা, নাকি এর সঙ্গে স্থানীয় কোনো রাজনীতি জড়িত সেটা পরিস্কার নয়।

কমিশনার মাচারিয়া বলেন, তারা এই এলাকায় আরো নিরাপত্তাবাহিনী মোতায়েন করেছেন। তিনি জানান এই কাউন্টিতে কেনিয়ার জনগণের জীবন ও সম্পদ সুরক্ষায় তারা নিরাপত্তা জোরদার করেছেন।

আল শাবাব জঙ্গিরা সাধারণত সোমালিয়ার সীমান্ত সংলগ্ন কেনিয়ার লামু কাউন্টির বনি বনাঞ্চলে লুকিয়ে থাকে। সোমালিয়ার এই সন্ত্রাসী দলটি গ্রামাঞ্চল ও সাধারণ পরিবহন লক্ষ্য করে বিক্ষিপ্ত হামলা চালিয়ে থাকে।

XS
SM
MD
LG