অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিন-পূর্ব এশিয়ার দেশসমূহের মধ্যে উত্তজনা বন্ধ করার পরামর্শ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরীর


দক্ষিন চীন সাগর নিয়ে দ্বন্দ্ব, জমি দখল, সামরিকায়ন ও নির্মান প্রকল্প করে দক্ষিন-পূর্ব এশিয়ার দেশসমূহের মধ্যে উত্তজনা বৃদ্ধি না করার পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী। এ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশনস ASEAN এর বৃহস্পতিবারের সম্মেলনের পর সংবাদ সম্মেলনে জন কেরী এ পরামর্শ দেন।

“বিতর্কিত ঐ এলাকা নিয়ে যারা দ্বন্দ্বে লিপ্ত তাদের অনেকেই এসব নিয়ে ঝগড়া বিবাদ করা থেকে বিরত থাকার ব্যাপরে একমত পোষণ করেছেন। ফলে এ বিষয়ে প্রতিবেশীদের মধ্যে অনেক বোঝাপড়ার ব্যাপার রয়েছে”।

কেরী বলেন ঐ অঞ্চলে প্রতিবেশীদের মধ্যে একে অন্যের প্রতি উস্কানীমূলক কর্মকান্ড থেকে বিরত থা্কতে হবে। তাদেরকে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে।

তিনি বলেন দক্ষিন চীন সাগর নিয়ে দ্বন্দ্ব নিরসনে যুক্তরাষ্ট্র আন্তরিকভাবে সহায়তা করেত চায়। তিনি ঐ অহ্চলের স্থিতি ও শান্তি প্রতিষ্ঠায়ও সহায়তার আশ্বাস দেন।

এর আগে ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী এ্যালবার্ট ডেল রোজারিও সাংবাদিকদের বলেন দক্ষিন চীন সাগর নিয়ে সৃষ্ট দ্বন্দ্ব নিরসনে আমরা ইতাবাচক ভাবে এগিয়ে চলছি। ঐ সাগরের পানিতে চীন কৃত্রিম দ্বীপ বানাচ্ছে আর তার দাবী করছে ভিয়েতনাম, মালয়েশিয়া তাইওয়ান ও ফিলিপাইনস।

বুধবার চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন তার দেশ ঐ অঞ্চলে জমি দখল প্রক্রিয়া বন্ধ করেছে।

XS
SM
MD
LG