অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন বছরের আগে উত্তর কোরিয়ার নেতা শীর্ষ দলীয় এক বৈঠক ডেকেছেন 


উত্তর কোরিয়ার সরকারি মাধ্যম কেসিএনএ'র ২৭শে ডিসেম্বরে তোলা এবং ২৮শে ডিসেম্বর প্রকাশিত ছবিতে কেন্দ্রীয় ওয়ার্কার্স কমিটির বৈঠকের দৃশ্য/ছবি, কেসিএনএ /এএফপি

রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম মঙ্গলবার জানায়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এ সপ্তাহে ক্ষমতাসীন দলের একটি গুরুত্বপূর্ণ বৈঠক উদ্বোধন করেন, যে ধরণের বৈঠক আগে তিনি নতুন বছরের কোনো নীতি ঘোষণার জন্য ডাকতেন। রাষ্ট্রীয় মাধ্যম কেসিএনএ জানায়, সোমবার ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার অষ্টম কেন্দ্রীয় কমিটির চতুর্থ পূর্ণাঙ্গ বৈঠক শুরু হয়।

দলীয় ও সরকারি কর্মকর্তাদের বৈঠক এমন সময় শুরু হলো যখন উত্তর কোরিয়া মহামারীর লক ডাউনের কারণে আরও বেড়ে যাওয়া গভীর অথনৈতিক সঙ্কট, তার পরমাণু কর্মসূচির জন্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞা এবং প্রাকৃতিক দুর্যোগজনিত সমস্যাদি মোকাবেলা করছে।

এছাড়াও, এই বৈঠক এমন সময়ে ডাকা হয়েছে যখন কোরিয়ার এই নেতার বাবা, কিম জং ইল'এর২০১১ সালে মৃত্যুর পর, উত্তর কোরিয়া কিম জং উনের শীর্ষ সামরিক পদ গ্রহণের দশম বার্ষিকি উদযাপন করছে।

রিপোর্টে বলা হয়েছে পূর্ণাঙ্গ এই বৈঠকে ২০২১ সালের দলীয় ও রাষ্ট্রীয় প্রধান নীতিগুলির বাস্তবায়ন সম্পর্কে পর্যালোচনা করা হবে।

কিম জং উন ২০১৮ সালসহ প্রায়ই নতুন বছরের শুরুতে প্রধান নীতির ঘোষণা দিয়েছেন। ২০১৮ সালে তিনি দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের জন্য একটি প্রতিনিধি দল পাঠানোর ঘোষণা দেন এবং ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনা অব্যাহত রাখার ব্যাপারে ইচ্ছার কথা ব্যক্ত করেন।

সোওল ভিত্তিক ওয়েবসাইট, এনকে নিউজ যারা উত্তর কোরিয়ার ওপর নজরদারি করে থাকে সোমবার জানায়, "অতীতে কোরিয়ার নেতা কিম নতুন বছরের ছুটির সময়ে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার উদ্দেশ্যে বন্ধুত্বপূর্ণ প্রস্তাব রেখেছেন এবং সেই সঙ্গে তার পরমাণু অস্ত্রের বিস্তার ও অন্যান্য সামরিক কর্মসূচির কথাও ব্যক্ত করেছেন"।

উত্তর কোরিয়া জানিয়েছে আলোচনা পুনরায় শুরু করতে তারা প্রস্তুত, তবে শুধুমাত্র ওয়াশিংটন ও সোওল যদি নিষেধাজ্ঞা ও সামরিক মহড়ার মত “বৈরী নীতির” অবসান ঘটায়।

(রয়টার্স)

XS
SM
MD
LG