অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত-চীন উত্তেজনা অব্যাহত, লাদাখ পরিদর্শনে ভারতের বিমানবাহিনী প্রধান


লাদাখ সফরে ভারতীয় বিমানবাহিনী প্রধান ভি আর চৌধুরী

লাদাখে ভারত-চীন দ্বন্দ্ব চলছে টানা ১৭ মাস ধরে। দুই দেশের সেনাবাহিনীর তৎপরতায় বারবার উত্তপ্ত হয়েছে সীমান্তের আবহাওয়া। এই জটিল পরিস্থিতির মাঝেই শনিবার লাদাখ সফরে গেলেন ভারতীয় বিমানবাহিনী প্রধান ভি আর চৌধুরী। সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখতেই এই সফর।

সেপ্টেম্বরের ৩০ তারিখ ভারতীয় বিমানবাহিনীর এয়ার চিফ মার্শাল পদে দায়িত্বে বহাল হয়েছেন ভি আর চৌধুরী। লাদাখে ভারতীয় বাহিনীর প্রস্তুতি কতটা, যুদ্ধবিমান মজুত আছে তা যাচাই করে দেখবেন তিনি। পূর্ব লাদাখে দুই দেশের মধ্যে উত্তাপ কমার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। ভারতীয় বাহিনী সদা সজাগ রয়েছে। যেকোনও মুহূর্তেই লড়াইয়ের জন্য তাঁদের প্রস্তুত থাকতে হচ্ছে।

চীন-ভারত বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকের পরেও সমস্যার সমাধান হয়নি। পূর্ব লাদাখের গোগরা, হট স্প্রিং এলাকা থেকে সেনা সরলেও ফের সীমান্তের কাছে সেনা মোতায়েন শুরু করেছে চীন। সামরিক স্তরে দফায় দফায় বৈঠকের পরেও সীমান্ত সমস্যার সমাধানে এসে পৌঁছতে পারেনি ভারত ও চীন দুই দেশই। বরং সীমান্ত থেকে সেনা সরিয়ে শান্তি বজায় রাখার যে আলোচনা হয়েছিল দুই দেশের মধ্যে তার মর্যাদা ভেঙেছে চীনই বলে দাবী ভারতের। নতুন করে আগ্রাসনের চেষ্টা দেখিয়েছে তারা। যার কারণে রীতিমতো যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে লাদাখ সীমান্তে। প্রকৃত নিয়ন্ত্রণরেখা তথা এলএসি-তে কীভাবে স্থিতাবস্থা ফিরিয়ে আনা যায় সেই নিয়ে আলোচনা হয়েছে দুই দেশের বিদেশমন্ত্রীর। সীমান্ত সমস্যার শান্তিপূর্ণ মীমাংসার জন্য আলোচনা চলছে দু’তরফেই। তার মাঝেই এদিন লাদাখে পরিস্থিতি খতিয়ে দেখতে গেলেন বিমানবাহিনী প্রধান।

XS
SM
MD
LG