অ্যাকসেসিবিলিটি লিংক

সংকট নিরসনে পেট্টোলের দাম ৬৬ শতাংশ বাড়ালো লেবানন


লেবাননের একটি গ্যাস স্টেশনে মানুষ তেলের জন্য অপেক্ষা করছেন। আগষ্ট ২০, ২০২১।

লেবাননের সরকার রবিবার জানিয়েছে, তারা জ্বালানীর জন্য দেয়া ভর্তুকির আংশিক কমানোর ফলে পেট্টোলের দাম ৬৬ শতাংশ বাড়িয়েছে। এর মাধ্যমে সরকার সে দেশে চরম জ্বালানী ঘাটতি কমানোর চেষ্টা করছে, যা দেশটিকে স্থবির অবস্থায় নিয়ে গেছে।

সরকার এক বিবৃতিতে জানিয়েছে, ৯৫-অক্টেন পেট্টোলের দাম বৃদ্ধি অবিলম্বে কার্যকর হবে। ঘাটতি লাঘবের লক্ষ্যে পেট্রোলিয়াম পণ্যের মূল্য বিনিময় হার পরিবর্তন করার যে রাষ্ট্রীয় সিদ্ধান্ত শনিবার নেয়া হয়, তারপর এই পদক্ষেপ আসলো।

চলতি মাসে জ্বালানী সংকট আরও বেড়ে যায়, যখন দেশটির কেন্দ্রীয় ব্যাংক বলে যে, তারা অতিরিক্ত ভর্তুকিযুক্ত বিনিময় হারে জ্বালানি আমদানিতে অর্থায়ন করবে পারবে না এবং তারা বাজার দর অনুসরণ করবে।

সরকার জ্বালানীর দাম বাড়ানোর প্রভাব নিয়ে উদ্বিগ্ন থাকায় শনিবার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে জ্বালানীর দাম বাড়ানো নিয়ে এক সমঝোতায় পৌঁছায়। কিন্তু বাজারের চেয়ে কম দামে, যাতে আপাতত ভর্তুকিযুক্ত আমদানি আবার শুরু করা যায়।

জ্বালানীর এই দাম বৃদ্ধির অর্থ হবে লেবাননের জন্য আরও কষ্টকর পরিস্থিতি। দেশটিতে দুই বছরের দীর্ঘ আর্থিক মন্দায় দারিদ্যের মাত্রা চরমভাবে বেড়ে গেছে, যা লেবাননের পাউন্ডের মূল্য ৯০ শতাংশেরও বেশি কমিয়ে দিয়েছে।

(রয়টার্স)

XS
SM
MD
LG