অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে গাদ্দাফির প্রার্থীতা পুনর্বহাল করেছে দেশটির আদালত


ফাইল ছবিতে দেখা যাচ্ছে, লিবিয়ার সাবহার নিবন্ধন কেন্দ্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে সাইফ আল-ইসলাম গাদ্দাফি নিবন্ধন করছেন। নভেম্বর ১৪, ২০২১।

লিবিয়ার প্রয়াত নেতা মোয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম গাদ্দাফির আইনজীবী জানিয়েছেন, লিবিয়ার একটি আদালত বৃহস্পতিবার রায় দিয়েছে যে গাদ্দাফি দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দিতা করতে পারবেন। দেশটিতে এক দশকের বিশৃঙ্খলা অবসানের লক্ষ্যে একটি নির্বাচন পরিচালনার বিষয়ে বিতর্ক তীব্র হওয়ায় আদালত ঐ রায় দেয়।

২৪শে ডিসেম্বরে হতে যাওয়া ঐ নির্বাচনে সাইফ আল-ইসলাম গাদ্দাফিকে অযোগ্য ঘোষণা করে হলে, তিনি এর বিরুদ্ধে আপিল করেন। তবে তা বেশ কয়েকদিন বিলম্বিত হয়, কারণ যোদ্ধারা আদালত অবরুদ্ধ করে রেখেছিল। এটি বেশ কয়েকটি ঘটনার মধ্যে একটি, যা নির্বাচনে ব্যাপক অস্থিরতার পূর্বাভাস হতে পারে।

দেশটির নির্বাচন কমিশন বলেছে, বৃহস্পতিবার অন্য এক ঘটনায় সশস্ত্র ব্যক্তিরা লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় পাঁচটি নির্বাচনী কেন্দ্রে হামলা চালিয়ে ব্যালট কার্ড চুরি করেছে।

বিশ্লেষকরা আশঙ্কা করছেন যে, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি নির্বাচন অথবা এমন একটি নির্বাচন যেখানে স্পষ্টত বিধিনিষেধ লঙ্ঘন করা হয়েছে-- তা শান্তি প্রক্রিয়াকে লক্ষ্যচ্যুত করতে পারে। ঐ শান্তি প্রক্রিয়ায়, এ বছর যুদ্ধরত পূর্ব ও পশ্চিম অংশের মধ্যে সেতুবন্ধন তৈরীর জন্য একটি ঐক্যবদ্ধ সরকার গঠনের চেষ্টা করা হচ্ছে।

দেশটির নির্বাচন কমিশন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতার জন্য নিবন্ধিত ৯৮ জনের মধ্যে প্রাথমিকভাবে ২৫ জনকে অযোগ্য ঘোষণা করেছিল। ঐ অযোগ্যরা একটি বিশৃঙ্খল আপিল প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ায় এখনও প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়নি।

XS
SM
MD
LG