অ্যাকসেসিবিলিটি লিংক

ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রঁ কভিড ১৯ এ সংক্রমিত


President Emmanuel Macron has tested positive for COVID-19, the presidential Elysee Palace announced on Thursday. …

ফরাসি সরকার বলছে যে আজ প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। প্রেসিডেন্টের দপ্তর থেকে দেয়া এক বিবৃতিতে আজ  একথা জানানো হয়। বিবৃতিতে বলা হয়েছে তাঁর  প্রাথমিক  লক্ষণ দেখা দেয়ায় তাঁকে পরীক্ষা করা হয়। সরকার বলছে জাতীয় নীতিমালা অনুযায়ী  ম্যাক্রঁ সাত দিনের জন্য স্বেচ্ছা -নিরোধ অবস্থায় থাকবেন এবং দূর থেকেই কাজ করে যাবেন।

ফরাসি সরকার বলছে যে আজ প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। প্রেসিডেন্টের দপ্তর থেকে দেয়া এক বিবৃতিতে আজ একথা জানানো হয়। বিবৃতিতে বলা হয়েছে তাঁর প্রাথমিক লক্ষণ দেখা দেয়ায় তাঁকে পরীক্ষা করা হয়। সরকার বলছে জাতীয় নীতিমালা অনুযায়ী ম্যাক্রঁ সাত দিনের জন্য স্বেচ্ছা -নিরোধ অবস্থায় থাকবেন এবং দূর থেকেই কাজ করে যাবেন। ফরাসি প্রেসিডেন্ট এখন বিশ্বব্যাপী সেই সব সরকার ও রাষ্ট্রপ্রধানের একজন হলেন যাঁরা কভিড ১৯ এ সংক্রমিত হয়েছিলেন যাঁদের মধ্যে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ।

এ দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গতকালই জানিয়েছে যে করোনাভাইরাসের উত্পত্তি সম্পর্কে তদন্ত করতে তারা জানুয়ারির প্রথম সপ্তায় এক দল গবেষককে চীনে পাঠাবে। ঐ ভাইরাস বিশ্বব্যাপী মহামারিতে পরিণত হয় এবং এর ফলে মোট সাত কোটি বিয়াল্লিশ লক্ষ লোক এতে সংক্রমিত হয় , মারা যায় ষোলো লক্ষ লোক । দশ সদস্যবিশিষ্ট এই দলটি চিকিত্সা বিষয়ক উপাত্ত এবং নমুনা পরীক্ষা করে দেখবে এটা নির্ধারণ করার জন্য যে কি ভাবে পশু থেকে এই ভাইরাস মানুষের দেহে চলে আসে এবং ঠিক কোথায় এর উত্পত্তি।

অধিকাংশ গবেষকরাই বিশ্বাস করেন যে ২০১৯ সালে মধ্যাঞ্চলীয় শহর ঊহানে প্রথম চিহ্নিত এই ভাইরাসের উত্পত্তি বাদুরের মাধ্যমে । এরই মধ্যে কভিড ১৯ এর দ্বিতীয় টীকার আনুষ্ঠানিক অনুমোদনের কাজ আজ থেকে শুরু হচ্ছে । যুক্তরাষ্ট্রের খাদ্য ঔষধ প্রশাসনের টীকা বিষয়ক উপদেষ্টা কমিটি, ম্যাসাচুসেট্স ভিত্তিক ওষুধ কোম্পানী মডের্না এবং জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে তৈরি টীকার উপাত্তগুলো পর্যালোচনা করে দেখবে।

XS
SM
MD
LG