অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে টীকা প্রাপ্ত লোকেরা মাস্ক পরা থেকে অব্যাহতি পেলেন


A general view
A general view

ঘরের বাইরে মাস্ক পরা সম্পর্কিত সরকারি পরামর্শ থেকে অব্যাহতি দেয়া  হলো টীকা প্রাপ্ত লক্ষ লক্ষ আমেরিকানকে । যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সেন্টার (সিডিসি) বলছে যে যাঁরা কভিড ১৯ ‘এর প্রতিরোধক পূর্ণাঙ্গ টীকা নিয়েছেন তাঁদের ভিড়ের জায়গা ছাড়া, বাড়ির বাইরে আর কোথাও মাস্ক পরার প্রয়োজন নেই।

ঘরের বাইরে মাস্ক পরা সম্পর্কিত সরকারি পরামর্শ থেকে অব্যাহতি দেয়া হলো টীকা প্রাপ্ত লক্ষ লক্ষ আমেরিকানকে । যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সেন্টার (সিডিসি) বলছে যে যাঁরা কভিড ১৯ ‘এর প্রতিরোধক পূর্ণাঙ্গ টীকা নিয়েছেন তাঁদের ভিড়ের জায়গা ছাড়া, বাড়ির বাইরে আর কোথাও মাস্ক পরার প্রয়োজন নেই।

এই ঘোষণার অল্প পরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজের উত্তর প্রাঙ্গনে এসে বলেন, “সিডিসি এই ঘোষনা দিতে পেরেছে কারণ আমাদের বিজ্ঞানিরা এই উপাত্তে সন্তুষ্ট যে এই ভাইরাসে সংক্রমিত হওয়া কিংবা অন্যকে সংক্রমিত করার আশংকা খুব, খুব কম । আপনারা যদি টীকা গ্রহণ সম্পন্ন করেছেন এবং বাইরে যাচ্ছেন তা হলে সিডিসি বলেছে যে টীকা গ্রহণ সাপেক্ষে বাইরের কোন কোন কাজ নিরাপদ কিংবা কম নিরাপদ।

বাইডেন এ পর্যায়ে যাঁরা টীকা নেননি তাঁদের প্রতি এই আবেদনও রাখেন যে মাস্ক পরিধানের এই শিথিল নির্দেশিকার একটি বড় কারণ হচ্ছে টীকা গ্রহণ । মঙ্গলবার পর্যন্ত, সিডিসির হিসেব অনুযায়ী যুক্তরাষ্ট্রের প্রায় ৩০ শতাংশ মানুষ সম্পূর্ণ ভাবে টীকা নিয়েছেন এবং ৪২ শতাংশ অন্তত একটি ডোজ টীকা নিয়েছেন।

XS
SM
MD
LG