অ্যাকসেসিবিলিটি লিংক

নিউইয়র্ক টাইমসের সাংবাদিকসহ ১২৪ জন সংবাদকর্মী ও পরিবারের সদস্যদের আশ্রয় দিয়েছে মেক্সিকো


মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড মেক্সিকো শহরের বেনিতো জুয়ারেজ আন্তর্জাতিক বিমানবন্দরে আফগানিস্তানের গণমাধ্যম কর্মীদের স্বাগত জানাচ্ছেন। ২৫ আগস্ট ২০২১।
মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড মেক্সিকো শহরের বেনিতো জুয়ারেজ আন্তর্জাতিক বিমানবন্দরে আফগানিস্তানের গণমাধ্যম কর্মীদের স্বাগত জানাচ্ছেন। ২৫ আগস্ট ২০২১।

বুধবার মেক্সিকো সরকার জানিয়েছে যে তারা নিউইয়র্ক টাইমসের সাংবাদিকসহ আফগানিস্তান থেকে ১২৪ জন সংবাদকর্মী এবং তাদের পরিবারের সদস্যদের আশ্রয় দিয়েছে।তালিবান জঙ্গি গোষ্ঠী আফগানিস্তান দখলের পর সেখান থেকে হাজার হাজার মানুষ অন্যত্র পালিয়ে যাচ্ছে। ঐ সংবাদকর্মীরা বুধবার ভোরে মেক্সিকো শহরের আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান, যেখানে পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড তাদের অভ্যর্থনা জানান।মার্সেলো এবরার্ড বলেন, "মেক্সিকো সিদ্ধান্ত নিয়েছে যে আফগানিস্তানের মানুষের জন্য আশ্রয় এবং মানবিক ভিসার আবেদনগুলিকে সমর্থন করবে যারা এই মানবিক অবস্থার কথা বলেছে।"

নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী এবরার্ড কাবুল ত্যাগ করতে ঐ সংবাদকর্মীদের সাহায্য করেন।মেক্সিকো পৌঁছানোর আগে কাতারে তাদের যাত্রা বিরতি ছিল। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে মেক্সিকো সব ধরণের আমলাতান্ত্রিক বাধা পেরিয়ে সংবাদকর্মীদের আশ্রয় দিতে সক্ষম হয়েছে যা যুক্তরাষ্ট্র পারেনি। টাইমসের এক সাবেক কাবুল ও মেক্সিকো ব্যুরো প্রধান, যিনি এবরার্ডের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখেছিলেন, মেক্সিকোকে শরণার্থীদের গ্রহণ করার অনুরোধ করেছিলেন।

আফগানিস্তানের ওয়াল স্ট্রিট জার্নালের অন্যান্য সাংবাদিক পরে মেক্সিকোতে যেতে পারেন। মেক্সিকোর সরকার এই পদক্ষেপকে মত প্রকাশের স্বাধীনতার প্রতি তার অঙ্গীকারের উদাহরণ হিসেবে উল্লেখ করেছে, যদিও নিউইয়র্ক টাইমস সহ স্থানীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে অতীতে উপহাস করা হয়।

XS
SM
MD
LG