অ্যাকসেসিবিলিটি লিংক

মেক্সিকোতে দুটি মালবাহী ট্রাক থেকে বাংলাদেশের ৩৭ নাগরিকসহ ৬০০ অভিবাসী উদ্ধার


ফাইল ছবিতে দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত বেড়ার মধ্য দিয়ে একজন মহিলা তাকিয়ে আছেন। অক্টোবর ০৭, ২০২০।

মেক্সিকোর ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট জানিয়েছে, দেশটিতে শনিবার দুটি ট্রাক্টর-ট্রেলার থেকে ১২টি দেশের প্রায় ৬০০ অভিবাসীকে উদ্ধার কারা হয়েছে।

ইনস্টিটিউটটি এক বিবৃতিতে জানিয়েছে, উদ্ধারকৃতদের মধ্যে ১৪৫জন মহিলা এবং ৪৫৫ জন পুরুষ। তারা সেন্ট্রাল আমেরিকা, আফ্রিকা এবং ভারতীয় উপমহাদেশের বাসিন্দা। মেক্সিকোর দক্ষিণ-পূবাঞ্চলীয় রাজ্য ভেরাক্রুজ থেকে তাদের উদ্ধার করা হয়।

ইনস্টিটিউটটি আরও জানায়, অভিবাসীদের বেশিরভাগই সেন্ট্রাল আমেরিকার দেশ গুয়াতেমালা, হন্ডুরাস ও নিকারাগুয়া থেকে এসেছেন। বাংলাদেশ থেকে ৩৭ জন, ঘানার ছয় জন এবং ভারত ও ক্যামেরুন থেকে একজন অভিবাসী এসেছেন।

মানবাধিকার কমিশনের স্থানীয় প্রধান টোনাটিউহ হার্নান্দেজ জানান, অভিবাসীদের দুটি ট্রাকের ট্রেলারে গাদাগাদি করে আনা হয়েছিল। তিনি বলছিলেন, আমি সেখানে শিশু, নাবালক, গর্ভবতী মহিলা, অসুস্থ ব্যক্তিদের দেখেছি।

বিপুল সংখ্যক অভিবাসী সেন্ট্রাল আমেরিকা এবং যুক্তরাষ্ট্রের মধ্যেকার করিডোরটি ব্যবহার করে।

কয়েকশো অভিবাসীর দুটি কাফেলা বর্তমানে মেক্সিকোর দক্ষিণাঞ্চল দিয়ে পথ চলছে। তাদের লক্ষ্য- এমন কাগজপত্র জোগাড় করা যা তাদের দেশটির মধ্য দিয়ে যাবার অনুমতি দেয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের অভিষেক হবার সঙ্গে সঙ্গে কাগজপত্রহীন অভিবাসীদের আসার সংখ্যা বেড়েছে। তিনি তার পূর্বসূরি ডনাল্ড ট্রাম্পের চেয়ে সীমান্ত সংকটে আরও মানবিক পদক্ষেপ নিয়েছেন।

২০২০ সালের অক্টোবর থেকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১.৭ মিলিয়ন মানুষ মেক্সিকো থেকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করেছে, যা এই সময়কালের জন্য যেকোন সময়ের চেয়ে বেশি।

XS
SM
MD
LG