অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারের সামরিক অভূত্থানের সমালোচনা করলেন জাতিসংঘে সে দেশের দূত


জাতিসংঘে মিয়ান্মারের দূত তাঁর দেশের সামরিক অভূত্থানকে প্রত্যাখান করার এবং জনগণকে রক্ষার জন্য যে কোন উপায় গ্রহণের জন্য গতকাল আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন জানিয়েছেন। সাধারণ পরিষদের একটি বৈঠকে আবেগ-আপ্লুত কিয়াউ মো তুন বলেন, আমরা সি আর পি এইচকে প্রতিনিধিত্বকারি কমিটি, জাতিসংঘ, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং আন্তর্জাতিক সম্প্রদায় যারা কী না একটি শান্তিপূর্ণ এবং সভ্য বৈশ্বিক সমাজ গড়ে তুলতে উৎসাহিত করে থাকেন, তাদের প্রতি আহ্বান জানাচ্ছি যে, তারা যেন মিয়ান্মারের সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রয়োজনীয় যে কোন ব্যবস্থা গ্রহণ করে এবং মিয়ান্মারের জনগণের জন্য নিরাপত্তা নিশ্চিত করে।

সি আর পি এইচ হচ্ছে আ্ন সান সু চি’র ন্যাশনাল লীগ ফর ডেমক্র্যাসি পার্টি থেকে নির্বাচিত সাংসদদের কমিটি। রাষ্ট্রদূত বলেন তিনি ন্যাশনাল লীগ ফর ডেমক্র্যাসির প্রতিনিধিত্ব করছেন যা কীনা মিয়ান্মারের বৈধ ও নির্বাচিত সরকার, ক্ষমতা দখলকারী সামরিক নেতারা নয়। তিনি বলেন এই অভূত্থান ছিল অবৈধ, অসাংবিধানিক এবং আধূনিক পৃথিবীর কাছে গ্রহণযোগ্য নয়।

সামরিক বাহিনী দশকের পর দশক ধরে জনগণের উপর নির্যাতন করে আসছে বলে রাষ্ট্রদূত অভিযোগ করেন। তিনি বলেন তারা জাতিগোষ্ঠিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে অবর্ণনীয় সহিংস পদ্ধতি ব্যবহার করে এবং এই সব কর্মকান্ড সন্দেহাতীত ভাবে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের সমতুল্য।

XS
SM
MD
LG