অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারে আজ ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে


বার্তা সংস্থা রয়টার জানিয়েছে, মিয়ান্মারের সামরিক বাহিনী আজ শনিবার সে দেশের ইন্টারনেট বন্ধ করে দিয়েছে। সেখানকার বৃহত্তম শহর ইয়াঙ্গুনে আজ হাজার হাজার লোক প্রতিবাদ জানিয়েছে। সেখানকার অভ্যূত্থানের পর রাস্তায় এটি ছিল সব চেয়ে বড় রকমের বিক্ষোভ। এই প্রতিবাদ বিক্ষোভ যখন বিশাল আকার ধারণ করে তখন প্রত্যক্ষদর্শীরা বলছেন মোবাইলের ডেটা সার্ভিস এবং ওয়াইফাই বন্ধ করে দেওয়া হয়। এর আগেই সামরিক বাহিনী মোবাইল অপারেটার এবং ইন্টারনেট পরিষেবাকারীদের নির্দেশ দেয় যেন টুইটার ও ইনস্ট্রাগ্রাম বন্ধ করে দেয়া হয়।

এ দিকে ফেইসবুকের উপরও সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়। সে দেশের পাঁচ কোটি চল্লিশ লক্ষ লোকের অর্ধেকই ফেইসবুক ব্যবহার করে থাকে। এটি বন্ধ করার আগে #SaveMyanmar ও #RespectOurVotes হ্যাশট্যাগ দেওয়া চলছিল এবং অনেকেই সামরিক অভূত্থানের বিরুদ্ধে তাদের আওয়াজ তোলার জন্য ফেইসবুক ব্যবহার করছিল।

সেখানকার যোগাযোগ ও তথ্য মন্ত্রক তাৎক্ষণিক ভাবে কোন জবাব দেয়নি, তবে পরে বলে তাদের কথায় স্থিতিশীলতার জন্য তারা ফেইসবুক বন্ধ করে দিয়েছিল। ফেইসবুকের একজন মুখপাত্র রয়টারের কাছে এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন যে, সেখানে ইনস্টাগ্রাম বন্ধ করে দেওয়া হয়েছে।

XS
SM
MD
LG