অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারে সূ চি’র একজন সহযোগী আটক


মিয়ান্মারের ক্ষমতাচ্যূত নেত্রী আ্ন সান সূ চি‘র একজন ঘনিষ্ঠ সহযোগীকে আটক করা হয়েছে। সেখানে অসামরিক সরকারকে ক্ষমতাচ্যূত করার বিরুদ্ধে গোটা দেশ জুড়ে আজ এক নাগাড়ে ষষ্ঠ দিনের মতো প্রতিবাদ অব্যাহত থাকায় সামরিক হুন্তা তাদের নিয়ন্ত্রণ আরও মজবুত করার লক্ষ্যে সর্বসাম্প্রতিক পদক্ষেপ হিসেবে সূ চি’র এই সহযোগীকে গ্রেপ্তার করেছে। বার্তা সংস্থা রয়টার এই ব্যক্তিকে কিয়াও তিন্ত সুয়ে বলে সনাক্ত করেছে, যিনি স্টেট কাউন্সেলার সূ চি‘র দপ্তরের একজন মন্ত্রী ছিলেন। সূ চি’র ন্যাশনাল লীগ ফর ডেমক্র্যাসির যে মুষ্টিমেয় সদস্যকে রাতের বেলায় তাদের বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয় তিনি হচ্ছেন তাদের অন্যতম ।

জানা গেছে, মিয়ান্মারের নির্বাচন কমিশনের শীর্ষ ব্যক্তিদেরও আটক করা হয়েছে। নভেম্বরের নির্বাচনে ব্যাপক কারচুপি সম্পর্কে সামরিক বাহিনীর দাবিকে কমিশন নাকচ করে দিয়েছে। এর আগের দিন সামরিক বাহিনী ন্যাশনাল লীগ ফর ডেমক্র্যাসির জাতীয় সদরদপ্তরে হানা দেয়। নিজ বাসভবনে গৃহবন্দি সূ চিকে রেজিস্টার করা হয়নি এমন ৬ টি ওয়াকি-টকি অবৈধ ভাবে বিদেশ থেকে নিয়ে আসার জন্য অভিযুক্ত করা হয়েছে।

এ দিকে কারফিউ এবং চারজনের বেশি লোকের সমাবেশ নিষিদ্ধ থাকা সত্বেও হাজার হাজার বিক্ষোভকারি রাস্তায় রাস্তায় নেমে এসেছে। এদের মধ্যে রয়েছে সরকারি কর্মচারি, চিকিত্সাকর্মী, রেলওয়ে কর্মচারি, শিক্ষক এবং অন্যান্য ক্ষেত্রের কর্মীরা যারা কাজ ছেড়ে বেরিয়ে আসে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল এক নির্বাহী আদেশ জারি করেন, যেখানে যুক্তরাষ্ট্রে তাদের ১০০ কোটি ডলারের সম্পদ মিয়ান্মারের জেনারেলরা যাতে নাগাল পেতে না পারে তার ব্যবস্থা নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG