অ্যাকসেসিবিলিটি লিংক

২০৭০ সালের মধ্যে 'কার্বন নিউট্রাল' হবে ভারত, গ্লাসগোতে প্রতিশ্রুতি মোদীর


স্কটল্যান্ডের গ্লাসগো শহরে পরিবেশ সম্মেলন কপ-২৬ এ ভাষণ দিচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী- নভেম্বর ১, ২০২১- এপি

সোমবার স্কটল্যান্ডের গ্লাসগো শহরে শুরু হয়েছে পরিবেশ সম্মেলন কপ-২৬। সেখানে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ২০৭০ সালের মধ্যে কার্বন নিউট্রাল হবে ভারত। অর্থাৎ তখন ভারতের বিভিন্ন কারখানা থেকে বাতাসে যে পরিমাণ কার্বন ডাই অক্সাইড নির্গমন হবে, একই পরিমাণ কার্বন ডাই অক্সাইড বাতাস থেকে শুষে নেওয়া হবে। সুতরাং বাতাসে বাড়তি কার্বন ডাই অক্সাইড মেশাবে না ভারত। আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি জানিয়েছে, তারা কার্বন নিউট্রাল হবে ২০৫০ সালের মধ্যে।

গ্লাসগোর 'কপ ২৬' পরিবেশ সম্মেলনে মোট পাঁচটি প্রতিশ্রুতি দিয়েছেন মোদী। প্রথমত ভারত ২০৩০ সালের মধ্যে ৫০০ গিগাওয়াট পর্যন্ত সৌর বিদ্যুৎ ব্যবহার করবে। দ্বিতীয়ত ২০৩০ সালের মধ্যে ভারতে ব্যবহৃত শক্তির অর্ধেকই হবে দূষণহীন। তৃতীয়ত ওই সময়ের মধ্যে ভারত কার্বন নির্গমন কমাবে ১০০ কোটি টন। চতুর্থত ওই সময়ের মধ্যে ভারত কার্বন নির্গমন করবে এখনকার তুলনায় ৪৫ শতাংশেরও কম। ২০৭০ সালের মধ্যে ভারত হবে কার্বন নিউট্রাল।

কপ ২৬ সম্মেলনের আগে ভারত বলেছিল, উন্নত দেশগুলিই বেশি প্রাকৃতিক শক্তি ব্যবহার করে। তাদেরই দ্রুত 'নেট জিরো এমিসন'-এ পৌঁছতে হবে। ভারতের কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, পরিবেশ সম্মেলনে উন্নয়নশীল দেশগুলির হয়ে কথা বলবে ভারত।

ওদিকে জি-২০ বৈঠকের পরে 'রোম ডিক্লারেশন' প্রকাশিত হয়। তাতে বলা হয়, যে দেশগুলিতে দূষণ সবচেয়ে বেশি, তাদের দূষণ কমাতে সাহায্য করা হবে। জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলি যৌথভাবে ১০ হাজার কোটি ডলারের তহবিল তৈরি করবে। তার সাহায্যে দরিদ্র দেশগুলিকে দূষণহীন প্রযুক্তি ব্যবহারে সাহায্য করা হবে।

XS
SM
MD
LG