অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকানদের এন৯৫ মাস্ক পরতে উৎসাহ দিচ্ছে সিডিসি 


যুক্তরাষ্ট্রের সিয়াটেল রাজ্যের হারবার ভিউ মেডিকেল সেন্টারে এন৯৫ মাস্ক পরিধানরত রেজিস্টার্ড নার্স স্কট ম্যাকগিসন, ১৪ই জানুয়ারী, ২০২২, ছবি/এলেইন থম্পসন/এপি

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা শুক্রবার করোনা ভাইরাসের বিস্তার কমাতেআরো বেশি করে আমেরিকানদের এন৯৫ বা স্বাস্থ্য কর্মীরা যেকেএন৯৫ মাস্ক ব্যবহার করেন সেটি পরতেউৎসাহিত করেছেন।

বাতাসকে ভালভাবে পরিশ্রুত করতে এ ধরণের মাস্ক ব্যবহার করা হয়। তবে আগে এর সরবরাহ ছিল সীমিত। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের কর্মকর্তারা আগে জানিয়েছিলেন যে স্বাস্থ্য সেবা কর্মীদের বেলায় এসব মাস্কের ব্যবহারকে অগ্রাধিকার দিতে হবে।

শুক্রবার বিকেলে পোস্ট করা সর্ব সাম্প্রতিক নির্দেশনায় সিডিসি'র কর্মকর্তারা সীমিত সরবরাহ নিয়ে উদ্বেগের কথা নাকচ করে দেন এবং স্পষ্ট করে জানান সঠিক ভাবে ব্যবহার করলে এন৯৫ এবং কেএন৯৫ মাস্ক সবচাইতে বেশি সুরক্ষা নিশ্চিত করবে।

তবে সংস্থার কর্মকর্তারা জানান, অন্যান্য মাস্কের তুলনায় অনেকেই এসব মাস্ক সহ্য করতে পারেন না এবং সব সময় পরা যায় এমন মাস্ক বেছে নেওয়ার পরামর্শ দিয়েছেন।

সিডিসি'র মুখপাত্র ক্রিস্টেন নর্ডলান্ড এক বিবৃতিতে জানান, “আমাদের প্রধানবার্তা এই যে, মাস্ক না পরার চাইতে যে কোনো মাস্ক পরিধান আবশ্যক”। মহামারী চলাকালীন সিডিসি তাদের মাস্ক পরিধান নীতি বা নির্দেশনাতে পরিবর্তন এনেছে।

সর্বশেষ নির্দেশনায় সেপ্টেম্বর মাসে সিডিসি কর্মকর্তারা কেবলমাত্র একবার পরিধানযোগ্য এন৯৫ মাস্ক ব্যবহারে আরো উৎসাহিত বোধ করেন । তারা জানান, সরবরাহ সহজলভ্য থাকলে নির্দিষ্ট কিছুপরিস্থিতিতে সেগুলো ব্যবহার করা যেতে পারে।উদাহরণস্বরূপ বাস, ট্রেন বা প্লেনে অধিক সময় ধরে লোকজনের কাছে থাকা,অসুস্থ্য কাউকে সেবা-যত্ন করা এবং ঝুঁকিপূর্ণ রোগের আরো সান্নিধ্যে যাওয়া এ সব ক্ষেত্রে এ ধরণের মাস্ক ব্যবহার করা যেতে পারে।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেন যে, তাঁর প্রশাসন এন৯৫সহ “উচ্চতর মানের মাস্ক” প্রস্তুত করার পরিকল্পনা নিয়েছে, যা বিনামূল্যে পাওয়া যাবে। তিনি বলেনএ ব্যাপারে আগামী সপ্তাহে আরো বিস্তারিত জানা যাবে। হোয়াইট হাউজ জানায়, কেন্দ্রীয় সরকারের কাছে এন৯৫ এর ৭৫ কোটির বেশি মাস্ক মওজুদ রয়েছে।

সিডিসি'র সর্ব সাম্প্রতিক নির্দেশনায় বিশেষ এক প্রকারের "সার্জিক্যাল এন৯৫" মাস্কের কথা জানায়, যেগুলো রক্তের ছিটা এবং অস্ত্রোপচারের সময় অন্যান্য ঝুঁকি থেকে রক্ষার জন্য প্রস্তুত করা হয়েছে। এজেন্সী জানায় এধরণের মাস্ক সাধারণত জনগণ কিনতে পারবেন না এবং স্বাস্থ্য কর্মীদের জন্যই তা সংরক্ষিত থাকবে।

XS
SM
MD
LG