অ্যাকসেসিবিলিটি লিংক

কভিড ১৯ ‘এ গত ৭ দিনে ৩০ লক্ষ লোক সংক্রমিত


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে মঙ্গলবার পর্যন্ত সাত দিনে বিশ্বব্যাপী কভিড ১৯ এ নতুন করে ২৮ লক্ষ লোক সংক্রমিত হয়েছে যার মধ্যে মারা গেছে নতুন করে চল্লিশ হাজার লোক। জাতিসংঘের এই স্বাস্থ্য সংস্থা বলছে যে পর পর এই দ্বিতীয় সপ্তার মতো নতুন সংক্রমণের  সংখ্যার বড় ভাগটাই রয়েছে ইউরোপে । তারা বলছে এই সময়ে ইউরোপে ১৩ লক্ষেরও বেশি লোক সংক্রমিত হয় যা আগের সপ্তার তূলনায় ৩৩% বেশি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে মঙ্গলবার পর্যন্ত সাত দিনে বিশ্বব্যাপী কভিড ১৯ এ নতুন করে ২৮ লক্ষ লোক সংক্রমিত হয়েছে যার মধ্যে মারা গেছে নতুন করে চল্লিশ হাজার লোক। জাতিসংঘের এই স্বাস্থ্য সংস্থা বলছে যে পর পর এই দ্বিতীয় সপ্তার মতো নতুন সংক্রমণের সংখ্যার বড় ভাগটাই রয়েছে ইউরোপে । তারা বলছে এই সময়ে ইউরোপে ১৩ লক্ষেরও বেশি লোক সংক্রমিত হয় যা আগের সপ্তার তূলনায় ৩৩% বেশি। তা ছাড়া আমেরিকা মহাদেশে , পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে এবং আফ্রিকি অঞ্চলেও এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তবে দক্ষিণ পূর্ব এশিয়ায় সংক্রমণেরর সংখ্যা কমে আসছে। পশ্চিম প্রশান্ত মহসাগরীয় অঞ্চলেও গত সাত দিনে নতুন করে সংক্রমিত হবার এবং মৃত্যুর সংখ্যা সামান্য কমেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে যে সব দেশ গত সপ্তায় সব চেয়ে বেশি লোক সংক্রমণের খবর দিয়েছে , সে দেশগুলো হলো ভারত , যুক্তরাষ্ট্র , ফ্রান্স , ব্রাজিল ও ব্রিটেন। এই ভাইরাস নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরের কার্যক্রমেও প্রতিকুল প্রভাব ফেলেছে। জাতিসংঘের নিজার মিশনের ৫ জন কর্মী কভিড ১৯ এ পজিটিভ সনাক্ত হবার পর সাধারণ পরিষদের সভাপতি ভল্কান বজকির গতকাল প্রত্যক্ষ বৈঠকগুলো বাতিল করে দেন। এ দিকে জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারের উপাত্ত অনুযায়ী গত সপ্তায় নতুন করে কভিড ১৯ এ সংক্রমিত লোকের সংখ্যা ৫,২৮,৮২৮ জন যা কীনা গড়ে প্রতিদিন ৭০,০০০ লোকেরও বেশি। যুক্তরাষ্ট্রের একটি অঞ্চল যেখানে নতুন করে সংক্রমণের সংখ্যা সব চেয়ে বেশি সেটি হচ্ছে মধ্য -পশ্চিমাঞ্চল , বিশেষত ইলিনয় অঙ্গরাজ্য । সেখানকার গভর্ণর নতুন করে কিছু বিধি নিষেধ আরোপ করেছেন বিশেষ করে শিকাগোতে। মঙ্গলবার গভর্ণর ঘোষণা করেন যে শুক্রবার মধ্যরাত থেকে সেখানকার সব রেস্তোঁরা এবং পানশালার ভেতরের পরিষেবা নিষিদ্ধ করা হয়েছে।

XS
SM
MD
LG