অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার শুভেচ্ছা দূতের পদ থেকে মুগাবেকে সরিয়ে নেওয়া হয়


FILE - Zimbabwe's President Robert Mugabe, during his meeting with South African President Jacob Zuma, at the Presidential Guesthouse in Pretoria, South Africa, Oct. 3, 2017.

বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO রবিবার জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে যে শুভেচ্ছা দূত নিয়োগ করেছিলো তা বাতিল করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহা পরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়াসুস এক বিবৃতিতে বলেন “যারা উদ্বেগ প্রকাশ করেছেন, আমি যত্নসহকারে তাদের বক্তব্য শুনেছি এবং তারা যে সব ভিন্ন ইস্যু উথ্থাপন করেছেন আমি তা শুনেছি। আমি জিম্বাবুয়ের সরকারের সঙ্গে ও কথা বলেছি এবং আমরা এই উপসংহারে পৌছেছি যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বার্থে এটাই সব চাইতে ভাল সিদ্ধান্ত।”

টেড্রোস জুলাই মাসে WHO’র প্রধান হন। এই ঘোষণার দুদিন আগে তিনি ইউরুগুয়াযে এক সম্মেলনের সময় মুগাবের নিয়োগের কথা ঘোষণা করেন। তিনি তখন বলেন জিম্বাবুয়ে ওই অঞ্চলে অন্যান্যদের প্রাভাবিত করতে পারবে। সকলের জন্য স্বাস্থ্য পরিসেবার ব্যবস্থা করার যে প্রতিশ্রুতি জিম্বাবুয়ে সরকারের আছে তিনি তার প্রশংসা করেন।

কিন্তু মুগাবের নিয়োগের সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র সমালোচনা হয়। অন্তত ২৪টি সংগঠন ওই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে বিবৃতি প্রকাশ করে।

XS
SM
MD
LG