অ্যাকসেসিবিলিটি লিংক

বর্ষা মৌসুমে প্রবল বৃষ্টির ফলে ভারতের বিভিন্ন এলাকায় এ সপ্তাহে নতুন করে বন্যা হয়েছেদক্ষিণ এশিয়ায় বন্যায় এ পর্যন্ত মৃতের সংখ্যা ১২শ’ ওপরে পৌঁছেছে। বৃহস্পতিবার ভারতের মুম্বাই-এ বৃষ্টি কারণে বন্যার হওয়ায় ১১৭ বছরের পুরানো একটি এপার্টম্যান্ট ভবন ধ্বসে ৩২ জনের মৃত্যু হয়েছে এবং অন্তত ১৫ আহত হয়েছে। উদ্ধার কর্মীরা কয়েক জনকে ধ্বংস স্তূপের নীচে থেকে উদ্ধার করেছেন । পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন ঐ ভবনে ৯টি পরিবার বাস করতেন।

ওদিকে, আমেরিকার দক্ষিণ পূর্বাঞ্চলের রাজ্য টেক্সাসের হিউস্টনসহ অন্যান্য এলাকায় হারিকেন হার্ভির তাণ্ডবে বন্যায় এপর্যন্ত মৃতের সংখ্যা ৩৯এ পৌঁছেছে তবে ঐ এলাকা থেকে বন্যার পানি কমতে শুরু করেছে। আবহাওয়াবিদ জেফ লিন্ডনার জানিয়েছেন, টেক্সাসের ক্লিয়ার ক্রিক এলাকায় ১২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে।

হ্যারিস কাউন্টির অধিবাসীরা তাদের বাড়িঘর ঠিকঠাক করতে শুরু করেছেন। বেআইনি ভাবে বসবাসকারীরা সাহাস্যার জন্য আবেদন করলে তাদের গ্রেপ্তার করা হবে—এমন ভীতির কারণে অনেকেই ভয়ের মধ্যে দিন কাটাচ্ছেন। হিউস্টনের মেয়র সেলভাষ্টার টার্ণার বলেছেন কাউকে যদি সাহায্য চাওয়ার পরে অভিবাসন আইন লঙ্ঘন করছে এই কারণ দেখিয়ে গ্রেপ্তার করা হয় তা'হলে ঐ সব মানুষের জন্য তিনি ব্যক্তিগত ভাবে লড়বেন। অভিবাসন এবং কাস্টমস বলবতকারী সংস্থা বলছে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে তারা অভিবাসন আইন প্রয়োগ বা ঐ ধরণের কোন তৎপরতা চালাচ্ছে না। হ্যারিস কাউন্টির হাজার হাজার মানুষ বন্যায় সহায় সম্পত্তি বাড়িঘর সব কিছুই হারিয়েছেন। তারা এখনও আশ্রয় কেন্দ্রেই অবস্থান করছেন।

টেক্সাসের ক্রসবিতে আরকেমা রাসায়নিক ফ্যাক্টরিতে বিদ্যুৎ না থাকার জন্য বিস্ফোরণঘটে এবং আগুন ধরে যায় । প্লান্টের মালিকরা ধরেই নিয়ে ছিলেন যে এধরনের বিস্ফোরণ হতে পারে। ঐ শহরের সবাইকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়।

আপনার পছন্দমত বেছে নিন

মন্তব্যগুলো দেখান

XS
SM
MD
LG