অ্যাকসেসিবিলিটি লিংক

কেউ আইনের ঊর্ধ্বে নয়: সুচির সাজা নিয়ে মিয়ানমারের মন্ত্রীর মন্তব্য


মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে মানুষ বিক্ষোভ করছে। ডিসেম্বর ০৫, ২০২১।

মিয়ানমারের সামরিক জান্তার এক ঊর্ধ্বতন কর্মকর্তা মঙ্গলবার বলেছেন যে, অং সান সুচির কারাদণ্ড প্রমান করে যে, কেউ আইনের ঊর্ধ্বে নয় এবং সেনাপ্রধান 'মানবতার ভিত্তিতে' তার সাজা কমিয়েছেন।

তথ্যমন্ত্রী মং মং ওনও এক ভার্চুয়াল ব্রিফিংয়ে বলেন, মিয়ানমারের বিচার ব্যবস্থা নিরপেক্ষ ছিল এবং নোবেল বিজয়ী এই সাবেক নেত্রীকে সোমবার যে সাজা দেয়া হয়, তা আইন অনুযায়ী হয়েছে।

উসকানি এবং করোনাভাইরাস প্রতিরোধে নেয়া বিধি-নিষেধ লঙ্ঘনের দায়ে ৭৬ বছর বয়সী অং সান সুচিকে চার বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তবে সামরিক জান্তার নেতারা তা কমিয়ে--সুচি বর্তমানে যেখানে রয়েছেন, সেখানেই দুই বছর আটক রাখার কথা বলেছেন।

মং মং ওনও এবং সামরিক জান্তার বিনিয়োগ মন্ত্রী মিয়ানমারের অর্থনীতি সম্পর্কে গণমাধ্যমকে জানাতে গিয়ে বলেন, দেশের পরিস্থিতি স্থিতিশীল হচ্ছে। দেশটিতে এ ধরনের মিডিয়া ব্রিফিং খুব কমই হয়।

তারা বলেন, ২০২৩ সালের আগস্টের আগে নির্বাচন হবে এবং এর জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে। তবে নির্বাচনে সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসিকে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দেয়া হবে কিনা তা নিশ্চিত করা যাচ্ছে না।

মিয়ানমারের নির্বাচন কমিশন দলটির বিষয়ে তদন্ত করছে এবং আগামী বছরের শুরুর দিকে এ বিষয়ে রিপোর্ট জমা দেবার কথা রয়েছে বলে জানান তথ্যমন্ত্রী মং মং ওনও।

XS
SM
MD
LG