অ্যাকসেসিবিলিটি লিংক

সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে উত্তাল মিয়ানমার: প্রতিবাদ, বিক্ষোভ


রোববার ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিসহ রাজনৈতিক নেতাকর্মীদের মুক্তি ও সামরিক শাসন প্রত্যাহারের দাবিতে লাখো লোক বিক্ষোভে অংশ নেন। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, অভ্যুত্থানের পর এটিই মিয়ানমারে সবচেয়ে বড় বিক্ষোভ।

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে দ্বিতীয়দিনের মতো বিক্ষোভ হয়েছে দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুন, দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালা ও রাজধানী নেপিডোসহ বড় বড় শহরগুলিতে। রোববার ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিসহ রাজনৈতিক নেতাকর্মীদের মুক্তি ও সামরিক শাসন প্রত্যাহারের দাবিতে লাখো লোক বিক্ষোভে অংশ নেন।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, অভ্যুত্থানের পর এটিই মিয়ানমারে সবচেয়ে বড় বিক্ষোভ। বিক্ষোভকারীরা সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) পতাকার রঙে লাল বেলুন নিয়ে ইয়াঙ্গুনের রাস্তা প্রদক্ষিণ করেন। এ সময় তারা ’সামরিক শাসন চাই না, গণতন্ত্র চাই!’ স্লোগান দেন।

অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে সেনা সরকারের বিরোধীদের বিক্ষোভ দানা বাঁধতে পারে— এমন আশঙ্কা থেকে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়াসহ বিভিন্ন তৎপরতা চালিয়েও সেনাবাহিনী এই প্রতিবাদ দমন করতে পারেনি।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়।

সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল ও জরুরি অবস্থা জারির সমালোচনা ও নিন্দা করছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসসহ বিশ্ব সম্প্রদায়।

XS
SM
MD
LG