অ্যাকসেসিবিলিটি লিংক

৫শ’ হিন্দু শরণার্থীকে প্রত্যাবাসনে আগ্রহী মিয়ানমার : ফেরত যেতে ইচ্ছুক হিন্দু শরণার্থীরা


২০১৭ সালে বাংলাদেশে আশ্রয় নেয়া রাখাইনের প্রায় ৫শ’ হিন্দু সম্প্রদায়ের শরণার্থীকে নিজ দেশে প্রত্যাবাসনের ব্যাপারে মিয়ানমার সরকার আন্তরিকভাবে আগ্রহী বলে জানিয়েছে। ১৯ জানুয়ারি বাংলাদেশ-মিয়ানমার ও চীনের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে মিয়ানমারের পক্ষ থেকে প্রায় ৫শ’ হিন্দু শরণার্থীকে নিজ দেশে ফিরিয়ে নেয়ার প্রস্তাব দেয়া হয়। তবে বাংলাদেশের পক্ষ থেকে বৈঠকে এ প্রশ্নে কেনো মন্তব্য করা হয়নি বলে মিয়ানমারেরসহ বিভিন্ন সংবাদমাধ্যম এবং নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানিয়েছেন।

তবে মিয়ানমারের পররাষ্ট্র দফতরের মহাপরিচালক অং কো সংবাদমাধ্যমকে বলেছেন, তারা যত দ্রুত সম্ভব হিন্দুদের ফিরিয়ে আনতে বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন।
বাংলাদেশের কক্সবাজারের কুতুপালংয়ে পৃথক ক্যাম্পে অবস্থান করা হিন্দু শরণার্থীরা ইতোপূর্বে মিয়ানমারে ফেরত যেতে না চাইলেও বর্তমানে তারা ফেরত যেতে ইচ্ছুক বলে জানিয়েছেন স্থানীয় ইউনিয়ন পরিষদ কাউন্সিলর এবং বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রভাবশালী একজন স্থানীয় নেতা।
এদিকে, হিন্দু শরণার্থীদের দ্রুততার সাথে মিয়ানমারে প্রত্যাবাসনে ওই দেশটির আগ্রহ বিষয়ে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা কোনো মন্তব্য করতে চাননি।

XS
SM
MD
LG