অ্যাকসেসিবিলিটি লিংক

মঙ্গল গ্রহের পৃষ্ঠ থেকে ‘পারসিভের‌্যান্স’এর চিত্রসহ ভিডিও প্রকাশ করেছে নাসা


গত সপ্তাহে মঙ্গলবারে সাফল্যের সাথে অবতরণ করার পর থেকে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসার রোভার ‘পারসিভের‌্যান্স’ মঙ্গল গ্রহের পৃষ্ঠ থেকে রেকর্ড করা বিভিন্ন চিত্র শব্দসহ প্রকাশিত করে সারা পৃথিবীর মানুষকে রোমাঞ্চকর এক অনুভূতি দিচ্ছে।এ বিষয়ে ভিওএ'র সংবাদদাতা আরশ আরবাসাদী তার এই সপ্তাহের মহাকাশ সংক্রান্ত খবরে জানাচ্ছেন যে, ফ্লোরিডার কেপ কানাভেরাল থেকে যাত্রা শুরু করার সাত মাস পরে গত সপ্তাহে, নাসার ছয় চাকাযুক্ত ‘পারসিভের‌্যান্স’ রোভারটি মঙ্গল গ্রহে অবতরণ করেছে।

রেড প্ল্যানেটে অর্থাৎ মঙ্গল গ্রহে মহাকাশযান ‘পারসিভের‌্যান্স’ এর অবতরণের পরে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা উচ্চমানের চিত্র সহ প্রথম এই ভিডিও প্রকাশ করেছে। এর নেভিগেশন ক্যামেরাগুলি অবতরণ করার সময় মঙ্গল গ্রহের ৩৬০-ডিগ্রি চিত্র তুলে ধরেছে। বিজ্ঞানীরা ‘পারসিভের‌্যান্স’ রোভারটিতে দুটি মাইক্রোফোনও লাগিয়ে দিয়েছিলেন। অবতরণের সময় এই দুটির মধ্যে একটিকে সক্রিয় করা হয়েছিল তবে সেটি ব্যর্থ হয়েছিল, তবে নাসা কর্তৃপক্ষ রোভারটি মঙ্গলের মাটি ছোয়ার সঙ্গে সঙ্গে মঙ্গলের বায়ুমণ্ডলের আওয়াজ রেকর্ড করতে সক্ষম হয়েছিল।

জেট প্রোপালশন ল্যাবরেটরির রোভার অবতরণ গ্রুপের দলনেতা ডেভ গ্রুয়েল বলেন যে সর্বশেষতম এই অনুসন্ধানটি পারসিভের‌্যান্স’ রোভার এবং মঙ্গল গ্রহে তার মিশন টিকিয়ে রাখতে সহায়তা করতে পারে। জেপিএল অর্থাৎজেট প্রপালশন ল্যাবরেটরিটির অর্থায়ন করে যুক্তরাষ্ট্র সরকারের নাসা এবং পরিচালনা করে ক্যালটেক অথবা ক্যালিফোর্নিয়া প্রযুক্তি ইনস্টিটিউট। এই ল্যাবরেটরিটি থেকে ডেভ গ্রুয়েল বলেন, "এই ধরণের শব্দগুলি যেগুলি মেশিন থেকে বেরোয়, একটি অবিশ্বাস্য জিনিস যা ইঞ্জিনিয়াররা মূলত যে সব যন্ত্রপাতিগুলি চালু অবস্থায় রয়েছে, সেগুলি সঠিকভাবে কাজ করছে কিনা সেটা সনাক্ত করতে তা সাহায্য করে। তিনি আরও বলেন, যদি আমরা আজ কোনও একটি যন্ত্র, যেমন ধরুন একটি অ্যাকচুয়েটরের ছবি সংগ্রহ করতে পারি পাই, এবং এর পরে কিছু দিন পরে সেই অ্যাকচুয়েটরের অন্য আরও একটি ছবি আর একটি অডিও ফাইল সংগ্রহ করি, এবং তারপরে দুটির মধ্যে তুলনা করি, তাহলে যন্ত্রটির কার্যক্ষমতা সম্পর্কে একটা ধারণা করা যায়, এবং আমাদের তরফ থেকেও কিছু পরিবর্তনের প্রয়োজন আছে কিনা সেটা নির্ধারণ করা সম্ভব হয়।"

মাইক্রোফোন ছাড়াও, নাসা কর্তৃপক্ষ ‘পারসিভের‌্যান্স’ রোভারটিতে রেকরদিং করতে সক্ষম এরকম ২৫টি ক্যামেরায় লাগিয়ে দিয়েছিলেন। এছাড়াও চালু থাকা অন্যান্য প্রযুক্তিগুলি নাসার পরবর্তী আর্টেমিস চন্দ্র অন্বেষণ প্রোগ্রামকে সহায়তা করতে পারে।এই আর্টেমিস প্রোগ্রামটি সম্প্রতি চাঁদে যাওয়ার জন্য তাদের মহাকাশ উৎক্ষেপণ প্রক্রিয়া পরীক্ষায় ব্যর্থ হয়েছে। নাসার প্রাক্তন প্রশাসক, জিম ব্রিডেনস্টাইন বলেছেন যে, এগুলি সবই একটি প্রক্রিয়ার অংশ। নাসার প্রাক্তন প্রশাসক জিম ব্রিডেনস্টাইন বলেন, “এটি একটি সফল দিন ছিল। আমরা যা যা চাইছিলাম সেই সবকিছু আমরা পাই নি, তবে হ্যাঁ, আমরা এর থেকে অনেক কিছু শিখব, এবং আমাদের কিছু কিছু ক্ষেত্রে পরিবর্তন আনতে হবে। তবে এটি একটি পরীক্ষা এবং এ কারণেই আমরা পরীক্ষা করে থাকি”।

মহাকাশ সংক্রান্ত খবরে বলা হয়েছে যে, নাসা একটি "হট ফায়ার" পরীক্ষা করেছে যেটি নির্দিষ্ট সময়ের আগেই শেষ করতে হয়েছে।এই পরীক্ষায় একটি বিশাল নতুন মহাকাশযানকে কক্ষপথে আরোহণ করানোর জন্য ইঞ্জিনগুলি আট মিনিটের জন্য চালু রাখতে হয়। কিন্তু, মাত্র 67-সেকেন্ডের মধ্যে, একটি ইঞ্জিন কাজ না করার ফলে ব্রেকগুলি চালু হয়ে যায়। এই সপ্তাহে দ্বিতীয় যে “হট-ফায়ার” পরীক্ষাটি করার কথা ছিল, সেই পরীক্ষার দিন পিছিয়ে দেওয়া হয়েছে, এবং সম্ভবতঃ আর্টেমিস চন্দ্র-অবতরণ প্রোগ্রামটি পরের বছর অবধি পিছিয়ে গিয়েছে।

অবশেষে, কানাডার আলবার্তায় একটি ডোরবেল ক্যামেরা একটি উজ্জ্বল উল্কার উড়ে যাওয়ার দৃশ্য ভিডিওতে ধারণ করেছে।এ বিষয়ে যুক্তরাষ্ট্রের উল্কা সমিতি মন্তব্য করেছে যে, "এই জ্বলন্ত উল্কা যত উ্জ্বল, ঘটনাটি ততই বিরল।" যুক্তরাষ্ট্রের কিছু কিছু জায়গা থেকেও এই উল্কাটিকে দেখা গেছে।

please wait

No media source currently available

0:00 0:04:40 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG