অ্যাকসেসিবিলিটি লিংক

তিক্ত মতপার্থক্যের মধ্যে নেটো নেতাদের সম্মেলনে যোগদান


বুধবার নেটো নেতারা লন্ডনের বাইরে একটি গলফ রিসোর্টে মিলিত হয়েছেন। সন্ত্রাসবাদ, তুরস্ক এবং যুক্তরাষ্ট্রের চাপ ভাগাভাগি নিয়ে তিক্ত মতপার্থক্যের মধ্যে একটি সম্মিলিত লক্ষ্য উপস্থাপন করেন তারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনালড ট্রাম্প সহ অন্যান্য ২৯ নেতা বর্ধিত বৈঠকে অংশ নেয়ার আগে ছবি তোলেন। বৈঠকের পর রাশিয়া এবং উঠতি মহাশক্তি চীনের ওপর বিশেষ লক্ষ্য দেয়ার বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে।

ওদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তায়িপ এরদোয়ানের সঙ্গে এক বৈঠকে মিলিত হন। বৈঠকে জোটের প্রতিশ্রুতি পূরণ, দ্বিপক্ষীয় বাণিজ্যকে ১০০ বিলিয়ন ডলার বাড়িয়ে বাণিজ্যকে আরও জোরদার করা, আঞ্চলিক নিরাপত্তা চ্যলেঞ্জ এবং জ্বালানি নিরাপত্তা নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়। ের একদিন আগে নেতারা নেটো ৭০তম বার্ষিকী উপলক্ষে এক অনানুষ্ঠানিক বৈঠকে মিলিত হন। তবে প্রেসিডেন্ট ট্রাম্প এবং প্রেসিডেন্ট ম্যাক্রোর মধ্যে উত্তেজনা সৃষ্টি হলে অনুষ্ঠানের পরিস্থিতি কিছুটা ম্লান হয়ে যায়।সাংবাদিকদের সঙ্গে চল্লিশ মিনিটের বৈঠকে দুই নেতা একাধিক বিষয় নিয়ে বিবাদে জড়িয়ে পড়েন। যার মধ্যে রয়েছে সন্ত্রাসবাদ, নেটোর কারণে যুক্তরাষ্ট্র যে চাপ অনুভব করছে তা অন্যদের সঙ্গে ভাগাভাগি করা উত্তর সিরিয়াতে তুরস্কের অভিযান এবং রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের প্রত্যাহার।

XS
SM
MD
LG