অ্যাকসেসিবিলিটি লিংক

মস্কোর আপিল আদালতে নাভালনির কারাদন্ড বহাল


আজ মস্কোর একটি আদালত বিরোধী নেতা আলেক্সি নাভালনির একটি আবেদন নাকচ করে দিয়েছে। তাঁকে ২০১৪ সালে অর্থ আত্মসাৎ করার একটি মামলায় বিলম্বিত শাস্তি প্রদান করা হয়েছিল, কিন্তু প্যারলের শর্ত লংঘন করার অভিযোগে তাঁকে তিন বছরের কারাদন্ড দেওয়া হয়েছে। ক্রেমলিন সরকারের সব চেয়ে মুখর সমালোচক বলে পরিচিত নাভালনি বলে আসছেন যে, তাঁর বিরুদ্ধে মামলা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। মানবাধিকার বিষয়ক ইউরোপীয় আদালতের সুত্র ধরে তাঁকে মুক্তি দেওয়ার জন্য তিনি বিচারকের কাছে আবেদন জানান। ইউরোপীয় ঐ আদালত বলেছে যে, এই মামলা ভিত্তিহীন এবং তাঁকে মুক্তি দেওয়ার জন্য রাশিয়াকে আদেশ দিয়েছিল। মস্কো ঐ আদেশকে বেআইনি বলে নাকচ করে দেয় ।

আপিল আদালতের ঐ বিচারক দ্যমিত্রি বালাশভ অবশ্য ঐ কারাদন্ডের মধ্যে তাঁর ছয় সপ্তাহর গৃহবন্দি থাকার সময়টা গণনা করার কথা বলেছেন। তার মানে বাকি সময়টা অর্থাৎ আড়াই বছর নাভালনিকে কারাগারে কাটাতে হবে। আজ দিনে আরও পরের দিকে নাভালনিকে একটি মানহানির মামলার জন্য আদালতে হাজির হতে হবে এই অভিযোগে যে, তিনি একজন প্রাক্তন যোদ্ধাকে অপমানিত করেছেন। দোষী সাব্যস্ত হলে তাঁর জরিমানা করা হবে নইলে তাঁকে সমাজের কাজ করতে হবে।

১৭ই জানুয়ারি জার্মানি থেকে রাশিয়া ফিরে গেলে নাভালনিকে গ্রেপ্তার করা হয়। এর আগে তিনি সেখানে তাঁর উপর মারাত্মক বিষ প্রয়োগের চিকিৎসা করাচ্ছিলেন। এই ঘটনার জন্য তিনি এবং পশ্চিমি শক্তিগুলো প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারকে অভিযুক্ত করছেন।

XS
SM
MD
LG