অ্যাকসেসিবিলিটি লিংক

নেলসন ম্যান্ডেলার শেষকৃত্যের প্রস্তুতি চলছে দক্ষিন আফ্রিকা জুড়ে


বর্ণবৈষম্যবাদ বিরোধের প্রতীক প্রয়াত নেতা নেলসন ম্যান্ডেলার শেষকৃত্যের প্রস্তুতি চলছে দক্ষিন আফ্রিকা জুড়ে। তিনি বৃহস্পতিবার ৯৫ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

১৫ই ডিসেম্বর ষ্টেট শেষ কৃত্য অনুষ্ঠিত হবে এবং পূর্ব কেপ প্রদেশের কুনু’তে তাঁর পৈতিৃক ভিটেয় তাঁকে সমাহিত করা হবে।

আনুষ্ঠানিক শেষকৃত্য অনুষ্ঠিত হবে ১০ই ডিসেম্বর জোহানেসবার্গের, ২০১০ সালের বিশ্বকাপ ফাইনাল খেলার স্থান, সকার সিটি স্টেডিয়ামে। ১১ থেকে ১৩ই ডিসেম্বর মিস্টার ম্যান্ডেলার মরদেহ রাখা হবে প্রিটোরিয়ার ইউনিয়ন ভবনে এবং বিভিন্ন প্রদেশ ও অঞ্চলেও মেমোরিয়াল সার্ভিস অনুষ্ঠিত হবে।

দক্ষিন আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা বলেছেন, দক্ষিন আফ্রিকা তার সর্বশ্রেষ্ঠ সন্তান হারিয়েছে আর আমাদের মানুষেরা হারিয়েছেন তাদের পিতাকে।

বিশ্ব নেতৃবৃন্দ, বিভিন্ন মহলের মানুষ, দক্ষিন আফ্রিকার প্রথম এই কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের শেষকৃত্যে অংশ নিতে আসছেন। শরীর সুস্থ্য থাকলে, যুক্তরাষ্ট্রের জীবিত সকল প্রেসিডেন্টও এতে অংশ নিচ্ছেন।

দক্ষিন আফ্রিকায়, ৮ই ডিসেম্বর রবিবার’কে জাতীয় প্রার্থনা ও স্মরণ দিবস হিসাবে ঘোষণা দেয়া হয়েছে। প্রেসিডেন্ট জুমা দক্ষিন আফ্রিকানদেরকে বিভিন্ন মিলনায়তন, গীর্জা, মসজিদ, মন্দির ও সিনাগগে এবং যার যার বাড়ীতে এই মহান নেতার আত্মার শান্তির জন্য প্রার্থনা করার অনুরোধ করেছেন।
XS
SM
MD
LG