অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনের মারিব’এ নতুন করে সংঘাত; নিহত প্রায় ২০০ 


সৌদি জোট সমর্থিত ইয়েমেনি যোদ্ধারা সশস্ত্র যানে মারিবের যুদ্ধক্ষেত্রে যাওয়ার পথে, ফাইল ছবি, ১৯শে জুন, ২০২১,ছবি/ নারীমন এল মুফতি /এপি

সামরিক বাহিনীও চিকিৎসা কেন্দ্রসূত্রে মঙ্গলবার জানানো হয়, ইয়েমেনের কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণমারিব শহরের কাছে নতুন করে লড়াইয়ে প্রায় ২০০ যোদ্ধা নিহত হয়েছে। ৭ বছরের এই লড়াইয়ে সহিংসতার মাত্রা এখন বৃদ্ধি পেয়েছে।

চিকিৎসা কেন্দ্র সূত্র এএফপি সংবাদ মাধ্যমকে জানায়, সৌদি পরিচালিত জোটের বিমান হামলা এবং মারিব সংলগ্ন সীমান্তে সাবওয়াহ এবং আল বায়দা প্রদেশে সরকারপন্থী সেনাদের সঙ্গে সংঘাতে ১২৫ জনের বেশি হুথি বিদ্রোহীর মৃত্যু হয়েছে।

ইয়েমেনি সরকারি সূত্রে জানানো হয়,সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সমর্থিত সরকার পন্থী জায়ান্টস ব্রিগেডের ৭০জন যোদ্ধাও প্রাণ হারিয়েছে।গত ২৪ ঘন্টায় এসব সংঘর্ষ ঘটে।

সৌদি পরিচালিত জোট হুথিদের বিরুদ্ধে ইয়েমেন সরকারের সমর্থনে প্রায় ৭ বছর ধরে লড়াই করে আসছে, যে সংঘাতে লক্ষ লক্ষ লোক বাস্তুচ্যুত হয়েছেন এবং জাতিসংঘের মতে যা বিশ্বের সবচেয়ে ভয়াবহ এক মানবিক সঙ্কটে রূপ নিয়েছে।

বিদ্রোহীরা জানায় এই সংঘাত যখন বৃদ্ধি পাচ্ছে তখনতারা সংযুক্ত আরব আমিরাতের পতাকাবাহী একটি জাহাজ দখলকরে নেয়। তবে জোটের দাবি যে জাহাজটি চিকিৎসা সামগ্রী বহন করছিলো।সেপ্টেম্বর মাসে বিদ্রোহীরা সরকারি বাহিনীর সর্বশেষ শক্তঘাঁটি, মারিব অধিকার করতে তাদের চেষ্টা বাড়িয়ে তুলেছিল।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিদ্রোহীদের এলাকা লক্ষ্য করে সৌদি বিমান হামলা বহুগুণ বৃদ্ধি পেয়েছে , অন্যদিকে হুথিরাও সৌদি রাজত্বের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা বৃদ্ধি করে।

[এএফপি]

XS
SM
MD
LG