অ্যাকসেসিবিলিটি লিংক

কংগ্রেসের নতুন নেতৃত্ব কুটনৈতিক সম্পর্ক সম্প্রসারণের পক্ষে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যখন যুক্তরাষ্ট্রের মিত্রদেশগুলোর সঙ্গে  সম্পর্ক আবার ঠিক করতে চাইছেন যারা কীনা ট্রাম্প প্রশাসনের সময়ে  অবহেলিত বোধ করেছে , তখন দু জন গুরুত্বপূর্ণ বিধায়ক , যারা যুক্তরাষ্ট্রের কুটনৈতিক বিষয়ে নজরদারি করে থাকেন তাঁরা বলেছেন যে তাঁরা বিশ্ব মঞ্চে আমেরিকার কোমল শক্তি আবার ফিরিয়ে আনার ব্যাপারে প্রেসিডেন্ট বাইডেনের লক্ষ্যের সঙ্গে সহমত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যখন যুক্তরাষ্ট্রের মিত্রদেশগুলোর সঙ্গে সম্পর্ক আবার ঠিক করতে চাইছেন যারা কীনা ট্রাম্প প্রশাসনের সময়ে অবহেলিত বোধ করেছে , তখন দু জন গুরুত্বপূর্ণ বিধায়ক , যারা যুক্তরাষ্ট্রের কুটনৈতিক বিষয়ে নজরদারি করে থাকেন তাঁরা বলেছেন যে তাঁরা বিশ্ব মঞ্চে আমেরিকার কোমল শক্তি আবার ফিরিয়ে আনার ব্যাপারে প্রেসিডেন্ট বাইডেনের লক্ষ্যের সঙ্গে সহমত। ডেমক্র্যাটিক দল নিয়ন্ত্রিত নতুন কংগ্রেসের সূচনা লগ্নে পররাষ্ট্র বিষয়ক কংগ্রেসের দুটি গুরুত্বপূর্ণ কমিটি অর্থাত্ প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটি এবং সেনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটি এখন দু জন নতুন চেয়ারম্যান পেয়েছে। এরা হচ্ছেন প্রতিনিধি পরিষদে নিউ ইয়র্ক থেকে ১৩ বার নির্বাচিত কংগ্রেসম্যান ৬৭ বছর বয়সী গ্রেগরি মিকস এবং নিউ জার্সি থেকে তৃতীয়বার নির্বাচিত একই বয়সী সেনেটার রবার্ট মেনেন্ডেজ । ২০১১ সালের পর এই প্রথম ডেমক্র্যাটরা দু টি কমিটির চেয়াম্যান পদটি পেয়েছে।

মিক্স এবং মেনেন্ডেজ দু জনই বলেছেন যে বৈশ্বিক বিষয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব আবার স্থাপন করা হচ্ছে আগামি দু বছরে তাঁদের পরিকল্পনার মূল বিষয়। উভয়ই স্বীকার করেছেন যে যুক্তরাষ্ট্র চীন ও রাশিয়ার কাছ থেকে চ্যালেঞ্জের সম্মুখীন যাদের প্রভাব গত এক দশকে অনেক খানি বেড়ে গেছে। আগামি কংগ্রেসে এই কমিটি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতিতে ঐতিহাসিক পরিবর্তনের নেতৃত্ব দেবে। মিক্স বলেন , “ বিশ্ব যে এতদিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বের অভাব বোধ করেছে তাদের সঙ্গে যে আমরা সম্পৃক্ত হবো তাই্-ই শুধু নয় বরঞ্চ আমাদেরকে পররাষ্ট্র নীতি সম্পর্কে পুরোনো ধারণা সম্পর্কে নতুন করে ভাবতে হবে”।

XS
SM
MD
LG