অ্যাকসেসিবিলিটি লিংক

সন্ত্রাসের বিরুদ্ধে সতর্কতার মধ্যদিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ২০১৬ সালের সূচনা


বিশ্বব্যাপী বিভিন্ন শহরে নতুন বছর উদযাপন উপলক্ষে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে এবং কর্তৃপক্ষ এই আনন্দ উদযাপনের বিরুদ্ধে সম্ভাব্য সন্ত্রাসী হামলার হুমকি মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে।

২০১৬ সালের প্রথম প্রভাতের সূচনা অস্ট্রেলিয়ার সিডনি শহরে যেখানে অস্ট্রলিয়া বাসী ১২ মিনিট ধরে সাত টন ওজনের আতশবাজি উপভোগ করেন। এই আতশবাজির পেছনে খরচ হয় ৫১ লক্ষ ডলার । জাকার্তায় এই উৎসব উদযাপনের সময়ে সন্ত্রাসী হামলার একটি পরিকল্পনা ইন্দোনেশিয়া উদ্ঘাটন করে।

বেলজিয়ামে সন্ত্রাসের আশঙ্কায় রাজধানী ব্রাসেলস এর বার্ষিক নব বর্ষের উৎসব বাতিল করে দেওয়া হয় । ব্রাসেলস এর মেয়র ইভান মায়ুর বলেন যে সংকট বিষয়ক বিশ্লেষকরা মনে করছেন যে আতশবাজি দেখতে আসা হাজার হাজার লোকের প্রত্যেককে পর্যাপ্ত ভাবে পরীক্ষা করে দেখা সম্ভব নয়।

ব্রাসেলস এর পুলিশ জানিয়েছে যে ১৩ই নভেম্বর প্যারিস হামলার সঙ্গে জড়িত তারা আরও একজন সন্দেহভাজন সন্ত্রাসীকে আটক করা হয়েছে। এ নিয়ে দশজন সন্ত্রাসীকে আটক করা হয়েছে। পুলিশ আরও জানিয়েছে যে নব বর্ষের প্রাক্কালে সন্ত্রাসী হামলা চালানোর সন্দেহে ছয় জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। প্যারিসেও আতশবাজির কর্মসূচী বাতিল করা হয়েছে। তুরস্কে পুলিশ দু জন সন্দেহভাজন ইসলামিক স্টেট সদস্যকে আটক করেছে যারা আঙ্কারার নব বর্ষ উদযাপনের সময়ে হামলা চালানোর পরিকল্পনা করছিল। নিউ ইয়র্ক সিটিতে টাইম স্কোয়ারে নববর্ষের ঐতিহ্যবাহী উদযাপন উপলক্ষে পুলিশ অত্যন্ত কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে।

XS
SM
MD
LG