অ্যাকসেসিবিলিটি লিংক

নিউজিল্যান্ডের শপিং মলে সন্ত্রাসী হামলা


শুক্রবার নিউজিল্যান্ডের অকল্যান্ডের একটি সুপার মার্কেটে ছুরি হামলার ঘটনাস্থলের বাইরে পুলিশ দাঁড়িয়ে আছে। ৩ সেপ্টেম্বর ২০২১।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, অকল্যান্ডের একটি শপিং মলে যে সন্ত্রাসী হামলা চালানো হয়েছে তা ইসলামিক স্টেট গ্রুপ দ্বারা অনুপ্রাণিত।ছুরি হাতে হামলাকারী একজন শ্রীলঙ্কান নাগরিককে পুলিশ গুলি করে হত্যা করেছে। এতে ছয়জন আহত হয়েছেন বলে জানা গেছে।

আরডার্ন বলেন, দেশের সবচেয়ে বড় শহর অকল্যান্ডের একটি সুপার মার্কেটে হামলা চালানোর আগে হামলাকারী নজরদারিতে ছিল। আরডার্ন বলেন, হামলা শুরু করার ৬০ সেকেন্ডের মধ্যে পুলিশ তাকে গুলি করে হত্যা করে।

তিনি বলেন,“আজ যা ঘটেছে তা নিন্দনীয়। এটি ঘৃণার কারণে ঘটেছে , এটি ভুল ছিল। এই ঘটনার জন্য দায়ী একজন ব্যক্তি, কোন ধর্ম নয়, সংস্কৃতি নয়, জাতি নয়। একজন ব্যক্তি যে এমন আদর্শের বশবর্তী হয়েছিল যা এখানে সমর্থিত নয়।’’

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা জানিয়েছেন, দোকানে সাজিয়ে রাখা পণ্য সামগ্রী থেকে লোকটি একটি বড় ছুরি নেওয়ার পর পুলিশ কর্মকর্তারা যত দ্রুত সম্ভব হস্তক্ষেপ করে। অনলাইনে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে আতঙ্কিত ক্রেতারা গোলাগুলির শব্দ শোনার আগেই সুপার মার্কেট থেকে বেরিয়ে যাচ্ছে।

লোকটি এক দশক আগে নিউজিল্যান্ডে প্রবেশ করে।২০১৬ সালে তাকে জাতীয় নিরাপত্তার হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছিল এবং নিয়মিত নজরদারিতে ছিল। যদিও বলা হচ্ছে তাকে ২০২০ সালে সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত সন্দেহে গ্রেপ্তার করা হয়েছিল এবং পরে একজন বিচারক তাকে ছেড়ে দিয়েছিলেন। আরডার্ন বলেন যে তাকে হেফাজতে রাখার কোনও আইনি কারণ নেই। আদালত তথ্য প্রকাশ নিষিদ্ধ করার কারণে ঘটনা সম্পর্কে বিস্তারিত কোন তথ্য দেননি আরডার্ন।

XS
SM
MD
LG