অ্যাকসেসিবিলিটি লিংক

নিরাপত্তা বিষয়ে উদ্বেগ প্রকাশ করে পাকিস্তান সফর বাতিল করেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল


রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে পুলিশ এলিট ফোর্সের একজন সদস্য পাহারায় দাঁড়িয়ে আছেন। ১৭ সেপ্টেম্বর ২০২১।

শুক্রবার নিরাপত্তা বিষয়ে উদ্বেগ প্রকাশ করে নিউজিল্যান্ডের একটি ক্রিকেট দল ঘোষণা করেছে যে তারা তাদের পাকিস্তান সফর বাতিল করছে।ঐদিনই প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

নিউজিল্যান্ড ক্রিকেট দলের এক প্রেস বিবৃতিতে বলা হয়, "পাকিস্তানের জন্য নিউজিল্যান্ড সরকারের হুমকির মাত্রা বৃদ্ধি এবং নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দলের (এনজেডসি) নিরাপত্তা উপদেষ্টাদের পরামর্শের কারণে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে কালো ‘টুপি পরিহিতরা’ অর্থাত্ নিউজিল্যান্ড ক্রিকেট দল এই সফরে যাবে না।"

পাকিস্তানের কর্মকর্তারা এর তীব্র প্রতিক্রিয়া জানিয়ে এই সিদ্ধান্তকে "একতরফা" এবং পাকিস্তানের ভাবমূর্তির বিরুদ্ধে ষড়যন্ত্র বলে অভিহিত করেছেন।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেন, “আমাদের বিভিন্ন গোয়েন্দা সংস্থার কেউই নিরাপত্তা হুমকির কোনো ইঙ্গিত পায়নি”।

তিনি আরও বলেন, পাকিস্তান দর্শক ছাড়া ম্যাচ আয়োজনের প্রস্তাব দিয়েছিল কিন্তু প্রস্তাবটি প্রত্যাখ্যান করা হয়েছে।

পাকিস্তানের সমুদ্র বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী আলী হায়দার জাইদি বলেছেন, তিনি এই সিদ্ধান্তে "হতবাক"।

টুইটে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে যুক্ত করে আলী হায়দার লেখেন, “দুঃখের বিষয়, বিশ্ব রাজনীতি ক্রিকেটের মত দুর্দান্ত একটি খেলাকেও জয় করে নিয়েছে! কোন নিরাপত্তা হুমকি ছিল না! @জাসিন্ডা আর্ডার্ন।”

আহমেদ এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী ইমরান খান ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্নকে দলের নিরাপত্তার নিশ্চয়তা দেওয়ার জন্য ফোন করেছিলেন, কিন্তু তিনি তার ক্রিকেট দলের সিদ্ধান্তে অটল ছিলেন।

XS
SM
MD
LG