অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ায় অপহৃত ৭০ শিক্ষার্থীকে উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী


বেথেল ব্যাপটিস্ট হাই স্কুলের অন্যান্য ২ জন শিক্ষার্থী অপহরণকারীদের হাত থেকে মুক্তি পাবার পর এক মা তাঁর মেয়েকে জড়িয়ে ধরেন।

দুই সপ্তাহ আগে উত্তর নাইজেরিয়ায় অপহৃত প্রায় ৭০ জন শিক্ষার্থীকে মুক্ত করা হয়েছে বলে সোমবার কর্তৃপক্ষ জানিয়েছে।

জামফারা রাজ্যের গভর্নর বেলো মাতাওয়ালে বলেন, নিরাপত্তা বাহিনী গভর্নর ডে সেকেন্ডারি স্কুল থেকে শিক্ষার্থীদের মুক্তি দেয়। তিনি বলেন, কোনো মুক্তিপণ দিতে হয়নি।

ভারী অস্ত্রে সজ্জিত বন্দুকধারীরা ১ সেপ্টেম্বর তাদের অপহরণ করে। জামফারায় একই ধরনের হামলা অব্যাহতভাবে ঘটতে থাকায়, রাজ্য সরকার সব স্কুল বন্ধ করে দিতে বাধ্য হয়।

ইউনিসেফ জানিয়েছে, নাইজেরিয়ায় গত এক বছরে একই ধরনের অন্তত ১০ টি হামলা হয়েছে। এসব হামলায় ১,৪৩৬ জন অপহরণ-এর শিকার হয় এবং মারা গেছে ১৬ জন।

এই ঘটনায়, প্রাথমিকভাবে ৭৩ জন ছাত্র অপহৃত হয়। তবে হামলার পরের দিন পাঁচজনকে উদ্ধার করা সম্ভব হয়েছিল।

মাতাওয়ালে বলেন, “অনুতপ্ত কিছু দস্যুদের ব্যবহার করে, আমরা জানতে পারি, অপহরণকারীরা শিশুদের কোথায় রেখেছে। তারপর আমরা প্রায় ১০ দিন তাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছি, এবং গতকাল রাত ২ টার দিকে পুলিশ কমিশনার, অন্যদের সাথে নিয়ে সেই জায়গা থেকে শিশুদের উদ্ধার করে আনতে সক্ষম হয়”।

মুক্তিপণের আশায় ডাকাতেরা এই অপহরণের ঘটনা ঘটায় বলে কর্তৃপক্ষ দাবী করেছে। তবে কেউ কেউ আশঙ্কা করছে, ডাকাতরা ইসলামী চরমপন্থী গোষ্ঠী বোকো হারামের সঙ্গে যুক্ত।

এই প্রতিবেদনের কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস থেকে নেয়া।

XS
SM
MD
LG