অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ায় দুই মাস আগে অপহৃত ১০ শিক্ষার্থীকে মুক্তি দিল অপহরণকারীরা


নাইজেরিয়ার কাদুনা রাজ্যে জুলাই মাসে সশস্ত্র অভিযান চালায় দস্যুরা। ফাইল ফটো- এপি

উত্তর পশ্চিম নাইজেরিয়ার একটি ব্যাপ্টিস্ট স্কুল থেকে দুই মাস আগে অপহৃত শিক্ষার্থীদের মধ্য হতে আরও ১০ জনকে মুক্তি দিয়েছে দস্যুরা। শনিবার স্কুল প্রশাসক রয়টার্সকে এ খবর নিশ্চিত করেছেন।

বেথেল ব্যাপ্টিস্ট হাই স্কুলের প্রশাসক রেভারেন্ড জন হায়াব বলেন স্কুলের ২১ জন শিক্ষার্থী এখনো তাদের কাছে বন্দী রয়েছে। তিনি বলেন ৮ জন শিক্ষার্থীর মুক্তির জন্যে অপহরণকারীদের মুক্তিপণ দিতে হয়েছে। কতো দিতে হয়েছে তা উল্লেখ করেননি। অসুস্থ্য হয়ে পড়ায় অপর দুজনকে তারা মুক্তি দিয়েছে।

ঘটনার দুদিন পর ২৮ জনের একটি প্রথম দলকে মুক্তি দেওয়ার পর জুলাই মাসে আরও ২৮ জনকে দস্যুরা মুক্তি দেয়। এর পর গত মাসে অপহরণকারীরা ঐ স্কুলের ১৫ জন শিক্ষার্থীকে মুক্তি দেয়।

নাইজেরিয়ার কাদুনা রাজ্যে জুলাই মাসে তাদের সশস্ত্র অভিযানের পর ঐ স্কুল থেকে ১৫০ জন শিক্ষার্থী নিখোঁজ হয়। গত ডিসেম্বর থেকে এটি ছিল দশম বারের মতো স্কুল শিক্ষার্থীর গণ-অপহরণের ঘটনা। কর্তৃপক্ষ বলছে অপরাধী চক্র মুক্তিপণ আদায়ের লক্ষ্যে এসব করেছে।

হায়াব বলেন, “তারা আরও টাকা চাচ্ছে, এজন্যই তারা দলে দলে মুক্তি দিচ্ছে”।

আগে তিনি বলেছিলেন অপহরণকারীরা প্রতি শিক্ষার্থীর মুক্তি বাবদ ২৪৩৩ ডলার দাবি করে।

জাতিসংঘ শিশু সংস্থা ইউনিসেফ বুধবার বলেছে নাইজেরিয়ায় স্কুল শিক্ষার্থীর গণ-অপহরণ এবং নিরাপত্তার অভাবে এ বছর ১০ লাখ নাইজেরিয়ান শিক্ষার্থীর স্কুলে যাওয়া বন্ধ হতে পারে।

XS
SM
MD
LG