অ্যাকসেসিবিলিটি লিংক

জঙ্গি হামলায় ৩০ জনেরও বেশি নাইজেরিয়ান সৈন্য নিহত


উত্তর-পূর্ব নাইজেরিয়ার একটি সেনা ঘাঁটি থেকে বিমান হামলার মুখে পিছু হঠতে গিয়ে জঙ্গিরা ৩০ জনেরও বেশি সেনাকে হত্যা করেছে বলে একটি সূত্র জানিয়েছে।

হামলাকারীরা ইসলামিক স্টেটের আঞ্চলিক শাখার অন্তর্ভুক্ত বলে ধারণা করা হচ্ছে। রবিবার বিকেলে তারা উত্তর-পূর্ব বোর্নো রাজ্যের মাইনোক শহরের একটি ঘাঁটিতে আঘাত করেছিল বলে তিন সেনা এবং এক স্থানীয় বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে।

নাইজেরিয়া জুড়ে ক্রমবর্ধমান নিরাপত্তাহীনতায় এ বছর বেশ কয়েকটি সেনা ও বেসামরিক মানুষকে হত্যা করেছে স্থানীয় জঙ্গিরা। মাত্র এক মাস আগে, উত্তর-পূর্ব নাইজেরিয়ার ইসলামপন্থি জঙ্গিদের চারটি হামলায় প্রায় ৩০ সেনা নিহত হয়েছিল।

নাইজেরিয়ার সামরিক বাহিনীর এক মুখপাত্র টেলিফোনে জানিয়েছেন, তারা এই ঘটনার বিষয়ে শীগগিরই একটি বিবৃতি দেবেন, এছাড়া তারা আর কোনও মন্তব্য করতে রাজি হননি।

সূত্রটি রয়টার্সকে জানিয়েছে, রবিবারের হামলায় ৩৩ সেনা নিহত হয়েছে। এক সেনা জানিয়েছে, জঙ্গিরা সামরিক পোশাকের ছদ্মবেশে প্রায় ১৬টি বন্দুকবাহিত ট্রাক এবং ছয়টি মাইন-প্রতিরোধী সামরিক যানবাহন নিয়ে সামরিক ঘাঁটিতে হামলা করে। বেশ কয়েক ঘন্টা চেষ্টা করে তারা ঘাঁটিটি দখল করে নিতে সমর্থ হয়। পরে এক বিমান হামলায় সৈন্যরা নিহত হয়।

জঙ্গিদের সাহায্যের জন্য প্রেরণ করা প্রতিরক্ষা বাহিনী সেখানে পৌঁছালে হতাহতের সংখ্যা আরও বেড়ে যায় বলে সেনা সূত্রে জানা গেছে। স্থানীয় এক বাসিন্দা জানান, হামলাকারীরা শহরের পুলিশ সদর দফতরও জ্বালিয়ে দেয়।

XS
SM
MD
LG