অ্যাকসেসিবিলিটি লিংক

মহামারীর কারণে স্থানীয় পর্যায়ের অনুষ্ঠানে দেয়া হচ্ছে নোবেল পুরস্কার


ছবিতে লন্ডনে সুইডেনের রাষ্ট্রদূতের বাসভবনে ২০২১ সালে সাহিত্যে দেয়া নোবেল পুরস্কারটি দেখা যাচ্ছে। ডিসেম্বর ০৬, ২০২১।
ছবিতে লন্ডনে সুইডেনের রাষ্ট্রদূতের বাসভবনে ২০২১ সালে সাহিত্যে দেয়া নোবেল পুরস্কারটি দেখা যাচ্ছে। ডিসেম্বর ০৬, ২০২১।

২০২১ সালের তিনজন নোবেল পুরস্কার বিজয়ী গতকাল সোমবার বলেছেন, বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি জলবায়ু পরিবর্তন। তবে তারা এখনও আশাবাদী।

মহামারীর কারণে নোবেল পুরস্কার বিজয়ীরা এ বছর স্থানীয় পর্যায়ে ছোট ছোট অনুষ্ঠানের মাধ্যমে তাদের পুরস্কার পেতে শুরু করেছেন।

কোভিড-১৯ এর কারণে দ্বিতীয় বছরের মত স্টকহোমের ঐতিহ্যবাহী আনুষ্ঠানিক ভোজ বাদ দেয়া হয়। ঐ ভোজে রসায়ন, পদার্থবিজ্ঞান, চিকিৎসা, সাহিত্য এবং অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীরা অংশগ্রহন করে থাকেন। গত অক্টোবরে এদের নাম ঘোষণা করা হয়েছিল। নরওয়ের অসলোতে নোবেল শান্তি পুরস্কার আলাদাভাবে দেয়া হয়।

সাহিত্যে নোবেল বিজয়ী আব্দুলরাজাক গুরনাহ সর্ব প্রথম পুরস্কার পান। সেন্ট্রাল লন্ডনে অবস্থিত সুইডেনের রাষ্ট্রদূতের বিশাল এক জর্জিয়ান আমলের আবাসস্থলে সোমবার এক মধ্যাহ্নভোজের অনুষ্ঠানে ঐ পুরস্কার দেয়া হয়।

রোমে এক অনুষ্ঠানে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ী ইতালির নাগরিক জর্জিও প্যারিসি পুরস্কার গ্রহণ করেন। পদার্থবিজ্ঞানে অপর নোবেল বিজয়ী (যুক্তরাষ্ট্র ভিত্তিক) সিউকুরো মানবে, রসায়নে নোবেল বিজয়ী ডব্লিউ. সি. ম্যাকমিলান এবং অর্থনীতিতে নোবেল বিজয়ী জোশুয়া ডি অ্যাংরিস্টকে পদক ও ডিপ্লোমা দেয়া হবে ওয়াশিংটনে।

রসায়নে নোবেল বিজয়ী ম্যাকমিলান, পদার্থবিজ্ঞানে পুরস্কার বিজয়ী জার্মানির নাগরিক ক্লাউস হ্যাসেলম্যান এবং অর্থনীতিতে পুরস্কার বিজয়ী (যুক্তরাষ্ট্রে বসবাস করেন) নেদারল্যান্ডসের নাগরিক গুইডো ইমবেনস গতকাল সোমবার একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলন করেন। সেখানে তাদের কাছে জানতে চাওয়া হয়েছিল, মানুষের জন্য কোন বিষয়টিকে তারা সবচেয়ে বড় সমস্যা হিসেবে বিবেচনা করেন এবং তারা কি নিয়ে সবচেয়ে বেশি উদ্বিগ্ন?

এর জবাবে তিনজনই জলবাযু পরিবর্তনের কথা বলেছেন। অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী ইমবেনস, জলবায়ু পরিবর্তনকে বিশ্বের 'অতি বড় সমস্যা' হিসেবে অভিহিত করেছেন।

XS
SM
MD
LG