অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি পদপ্রার্থী সেনেটে জিজ্ঞাসাবাদের সম্মুখীন


যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি পদে মনোনীত প্রার্থী অ্যামি কনি ব্যারেট, এই পদে অনুমোদন লাভের  পর যে সব আইনি লড়াইয়ের সম্মুখীন তিনি হবেন সেগুলোর ব্যাপারে কি ধরণের রায় তিনি দিতে পারেন সে সম্পর্কে মঙ্গলবার সেনেট সদস্যদের অনেক ক’টি প্রশ্নের জবাব দিতে তিনি অস্বীকৃতি জানান। ব্যারেট অবশ্য বলেন মামলার বিষয়ে সিদ্ধান্ত নিতে তিনি তাঁর ব্যক্তিগত এবং ধর্মীয় মতামত দ্বারা প্রভাবিত হবেন না ।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি পদে মনোনীত প্রার্থী অ্যামি কনি ব্যারেট, এই পদে অনুমোদন লাভের পর যে সব আইনি লড়াইয়ের সম্মুখীন তিনি হবেন সেগুলোর ব্যাপারে কি ধরণের রায় তিনি দিতে পারেন সে সম্পর্কে মঙ্গলবার সেনেট সদস্যদের অনেক ক’টি প্রশ্নের জবাব দিতে তিনি অস্বীকৃতি জানান। ব্যারেট অবশ্য বলেন মামলার বিষয়ে সিদ্ধান্ত নিতে তিনি তাঁর ব্যক্তিগত এবং ধর্মীয় মতামত দ্বারা প্রভাবিত হবেন না । নয় সদস্য বিশিষ্ট সুপ্রিম কোর্টের বিচারপতি পদে ডনাল্ড ট্রাম্প ব্যারেটকে মনোনীত করার পর সেনেটের বিচার বিভাগীয় কমিটি দু দিন ব্যাপী জিজ্ঞাসাবাদের সূচনা করলে ব্যারেট বলেন,"আমার কোন এজেন্ডা নেই, আমি আইন অনুসরণ করে চলবো”।

প্রথম দিকের জিজ্ঞাসাবাদে দু জন রিপাবলিকান সেনেটার এবং দু জন ডেমক্র্যাট সেনেটর যখন জানতে চান যে যুক্তরাষ্ট্রে গর্ভপাতের ব্যাপারে ১৯৭৩ সালে আদালতের বৈধকরণ, যুক্তরাষ্ট্রের সংবিধানে দেওয়া আগ্নেয়াস্ত্রের মালিকানার অধিকার এবং জাতীয় স্বাস্থ্য পরিচর্যা আ্‌ইন কার্যকর রাখার বিষয়ে আগামি মাসে আদালতে যে শুনানি হবে সে সম্পর্কে তিনি কি রায় দেবেন, তখন ব্যারেট এ ব্যাপারে কিছু বলতে অস্বীকৃতি জানান। তিনি আরও একটি প্রশ্নের উত্তর এড়িয়ে যান যখন তাঁর কাছে জানতে চাওয়া হয় যে ৩রা নভেম্বরের নির্বাচন নিয়ে যদি কোন মামলা হয় এবং এরই মধ্যে যদি তাঁকে বিচারপতি পদে সেনেট নিয়োগ দেয় তা হলে কি তিনি সে বিষয়ে বিচার করতে অস্বীকৃতি জানাবেন।

৪৮ বছর বয়সী ব্যারেট যুক্তরাষ্ট্রের রক্ষনশীলদের কাছে প্রিয় ব্যক্তি এবং তাঁর মনোনয়ন সেনেটে অনুমোদন পেলে, সুপ্রিম কোর্টে রক্ষনশীলরা ৬-৩ এ এগিয়ে থাকবে। ব্যারেটকে বুধবার সেনেটে আবার জিজ্ঞাসাবাদ করা হবে এবং মনে করা হচ্ছে তাঁর মনোয়ন অনুমোদনের জন্য বৃহস্পতিবার সেনেটে ভোট নেয়া হবে।

XS
SM
MD
LG