অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া পাল্টা হুমকি দিল যুক্তরাষ্ট্রকে


উত্তর কোরিয়া যদি যুক্তরাষ্ট্রের প্রতি হুমকি অব্যাহত রাখে তাহলে সে দেশের ঐ সমাজতন্ত্রী সরকারের বিরুদ্ধে কড়া সামরিক ব্যবস্থা নেওয়ার যে কড়া সতর্কবার্তা উচ্চারণ করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প , উত্তর কোরিয়া সেই সতর্কবাণী নাকচ করে দিয়েছে।

ট্রাম্প দেশে বিদেশ সমালোচক ও সমর্থকদের মঙ্গলবার বিস্মিত করেন যখন তিনি বলেন যে উত্তর কোরিয়াকে যে রোষানলের সঙ্গে তিনি আক্রমণ করবেন , সে রকমটা পৃথিবী আগে কখনই দেখেনি। এ রকম মারমুখি বক্তব্য সাধারণত পিয়ংইয়ং সরকার করে থাকে।

তবে উত্তর কোরিয়ার রকেট বাহিনীর কমান্ডার জেনারেল কিম রাক গিয়ম, রাষ্ট্র পরিচালিত কেসিএনএ বার্তা সংস্থাকে আজ বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বস্তুনিষ্ঠ সংলাপ সম্ভব নয় । তিনি তাঁকে যুক্তিহীন লোক বলে অভিহিত করেছেন এবং বলেন যে কেবল মাত্র শক্তিপ্রয়োগই তার জন্য প্রযোজ্য।

জেনারেল কিম কেসিএনএ বার্তা সংস্থাকে বলেন যে সামরিক নেতারা মধ্য আগস্ট নাগাদ এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন যে Hwasong-12 rockets নামে পরিচিত চারটি মাঝারি পাল্লার রকেট যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চল গুয়ামের দিকে তাক করে নিক্ষেপ করা হবে। সেখানে যুক্তরাষ্ট্রের উল্লেখযোগ্য সংখ্যক বিমান নৌবাহিনীর স্থাপনা রয়েছে।

সেখানকার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বলছে যে এই পরিকল্পনা চূড়ান্ত অনুমোদনের জন্য সে দেশের শীর্ষ নেতা কিম জং ঊনের কাছে পাঠানো হবে।

XS
SM
MD
LG