অ্যাকসেসিবিলিটি লিংক

ত্রিপক্ষীয় বৈঠকে উত্তর কোরিয়ার নীতিমালার প্রতিটি বিষয় নিয়ে আলোচনা করা হবে


ওয়াশিংটনের প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তার তথ্য মতে, শুক্রবার যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বৈঠকে "উত্তর কোরিয়ার নীতিমালার প্রতিটি বিষয়" নিয়ে আলোচনা করা হবে।

জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর এই তিনটি দেশের মধ্যে এটিই প্রথম ত্রিপক্ষীয় বৈঠক হবে।বিশ্লেষকদের মতে ওয়াশিংটন, সিউল এবং টোকিওর মধ্যে উত্তর কোরিয়ার প্রতি নীতি নিয়ে গুরুত্বপূর্ণ পার্থক্যের মধ্যে এই আলোচনা হতে চলেছে।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তার তথ্য অনুযায়ী উত্তর কোরিয়ার সাম্প্রতিক উস্কানিমূলক ক্ষেপণাস্ত্র ঘটনা, পিয়ংইয়াংয়ের করোনাভাইরাস মোকাবেলা এবং চীন ও উত্তর কোরিয়ার মধ্যে সাম্প্রতিক কূটনৈতিক আলোচনা বৈঠকের তালিকায় রয়েছে। বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের বলেন "আমাদের উদ্দেশ্য গভীরতর পর্যালোচনা করা যা আমাদের প্রক্রিয়াটি এগিয়ে নিয়ে যাবে।"

উত্তর কোরিয়া পরিক্ষামুলকভাবে পানিতে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ এবং এরপর এক জোড়া স্বল্প-পরিসরের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করার পর মেরিল্যান্ডের আনাপোলিসের ইউএস নেভাল একাডেমিতে বৈঠকটির আয়োজন করা হয়।"নাম প্রকাশ না করার শর্তে ঊর্ধ্বতন এই কর্মকর্তা বলেন, "উত্তর কোরিয়ার বিষয়ে আমরা যা কিছু করি না কেন, জাপান এবং দক্ষিণ কোরিয়ার সাথে সামঞ্জস্যপূর্ণভাবে করা দরকার।

XS
SM
MD
LG