অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেণ্ট ওবামার সঙ্গে কথা বললেন কিউবার প্রেসিডেণ্ট ক্যাস্ট্র


কিউবার এবং আমেরিকার কর্মকর্তারা জনিয়েছেন যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রর সংগে টেলিফোনে আলাপ আলোচনা করেছেন। প্যানামা সিটিতে শুক্রবার থেকে যে আমেরিকাস নামের শীর্ষ সম্মেলন শুরু হতে যাচ্ছে তারই প্রাক্কালে দুই প্রেসিডেন্টেরে মধ্যে টেলিফোন বৈঠক হলো ।

হোয়াইট হাউজের এক শীর্ষ কর্মকর্তা ভয়েস অব আমেরিকাকে জানিয়েছেন যে মিঃ ওবামা জামাইকা এবং পানামার উদ্দেশ্য যুক্তরাষ্ট্র ত্যাগ করার আগেই বুধবার কিউবার প্রেসিডেন্টের সংগে কথা বলেছেন।

ওদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী আঞ্চলিক শীর্ষ সম্মেলনে কিউবার পররাষ্ট্রমন্ত্রীর ব্রুন রড্রিগ্রেসের সংগে বৈঠক করেন। গত কয়েক দশকে যুক্তরাষ্ট্র এবং কিউবা সরকারের মধ্যে এটাই ছিল উচ্চ পর্যায়ের কোন বৈঠক।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের শীর্ষ এক কর্মকর্তা জানিয়েছেন যে বৃহষ্পতিবার মিঃ কেরী্র সংগে কিউবার পররাষ্ট্রমন্ত্রী রড্রিগেসের আলোচনা ছিল অত্যন্ত গঠনমূলক। তিনি আরো বলেন, উভয় পক্ষই আলোচনায় অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন।

কর্মকর্তা একথা ষ্পষ্ট করে বলেননি যে কোন কোন ক্ষেত্রে অগ্রগতি হয়েছে। তবে তিনি এ-কথা জোর দিয়ে বলেছেন যে তারা অমীমাংসিত বিষয়গুলো সমাধানে ততপরতা চালিয়ে যাবেন।

XS
SM
MD
LG