অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামা কংগ্রেসের অগ্রগতির প্রশংসা করেন


প্রেসিডেন্ট বারাক ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বুধবার তার ভাষায় দুই দলের “অগ্রগতির সময়কাল” উযযাপন করেছেন। হোয়াইট হাউজে, বছর শেষের সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

রাশিয়ার সংগে অস্ত্র নিয়ন্ত্রন চুক্তি অনুমোদনের কয়েক ঘন্টা পরই প্রেসিডেন্ট এই মন্তব্য করলেন। মি: ওবামার বিদেশ নীতির শীর্ষ অগ্রাধিকারগুলোর মধ্যে একটি নিশ্চিত হলো আইনসভার অধিবেশন সমাপ্ত হওয়ার ঠিক আগে।

নভেম‌বরের নির্বাচনে কংগ্রেসে ডেমোক্র্যাটিক দলের বিশাল পরাজয়ের পর এই অনুমোদন দিল কংগ্রেস, মি ওবামা কংগ্রেসে দুইদলের অর্জনের ভূয়সী প্রশংসা করলেন।

প্রেসিডেন্ট ওবামা বলেন, এ্যামেরিকার জনগনের জন্যে অনেকগুলো অগ্রগতির একটা সময় এটা। এই অগ্রগতিতে প্রতিফলনও বলা যায়। নভেমবর মাসে ভোটারদের দেওয়া বার্তা ছিল এই যে , দেশ এখন চ্যালেঞ্জের মুখে, তা সামাল দেওয়ার জন্যে একটি সাধারণ ক্ষেত্র খুঁজে নেওয়ার সময় এসেছে। প্রেসিডেন্ট বলেন সেই বার্তা তিনি নতুন বছরে মনে রাখবেন এবং তিনি আশা করছেন যে তার ডেমোক্র্যাটিক এবং রিপাবলি

কান দলের বন্ধুরা তা একই রকম ভাবে মনে রাখবেন।

এ বিষয়ে আমাদের সংবাদ বিভাগের তৈরি একটি রিপোর্ট পড়ছেন রোকেয়া হায়দার।

প্রেসিডেন্ট ওবামা বলেন, তার কার্যমেয়াদের শেষ ২টি বছর তিনি অর্থনীতির ওপর মনোযোগ দেবেন। এর লক্ষ্য হবে – বেকারত্বের হার কমিয়ে আনা এবং যুক্তরাষ্ট্রের প্রতিযোগিতামুলক দক্ষতা নিশ্চিত করা । প্রেসিডেন্ট বলেন “এর অর্থ হচ্ছে, আমাদের অবশ্যই শিক্ষার ওপর নজর দিতে হবে । তার মানে – আমাদের গবেষণা ও উন্নয়নের দিকে মনোযোগ দিতে হবে, আমাদের উদ্ভাবনের প্রতি দৃষ্টি দিতে হবে। আমাদের প্রতিটি ক্ষেত্রে – উত্পাদন থেকে নিয়ে বিশুদ্ধ জ্বালানী, উচ্চ প্রাযুক্তিক জৈব-প্রযুক্তি, যা আমরা উপলব্ধি যে, বেসরকারী খাতই তার চালিকা শক্তি হিসেবে কাজ করবে । এবং সরকার যা করতে পারেন, তা হলো আমরা যে তাদের সঙ্গে ভালভাবে কাজ করতে, তাদের সুযোগ সুবিধা দিতে পারি, সেটা নিশ্চিত করা । তিনি বলেন, এবং যখন শিল্পের অবনতি হয়, তখন আমরা সহায়ক শক্তি হিসেবে কাজ করতে পারি’ ।

মিঃ ওবামা বলেন, কংগ্রেস যে সব অভিবাসী কলেজ অথবা সামরিক বাহিনীতে যোগ দিয়েছে, তাদের নাগরিকত্ব লাভের বিষয়ে – ‘ড্রিম এ্যাক্ট’ নামের আইনটি পাশ করতে পারেনি বলে তিনি হতাশ হয়েছেন ।

XS
SM
MD
LG