অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের সঙ্গে পারমানবিক চুক্তি বাস্তবায়নে প্রেসিডেন্ট ওবামার আহবান


ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ে হওয়া আন্তর্জাতিক চুক্তির ফলে ইরানের পারমানবিক বোমা তৈরীর সকল পথ বন্ধ হয়েছে এমন মন্তব্য করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা চুক্তি বাস্তবায়নে সকলকে কাজ করার আহবান জানিয়েছেন।

বুধবার ওয়াশিংটনে আমেরিকান ইউনিভার্সিটিতে বক্তব্য দেয়ার সময় তিনি বলেন এটি অত্যন্ত্য ভলো চুক্তি। ১৯ শ’ ৬৩ সালে প্রেসিডেন্ট জন এফ কেনেডী ঐ নিভার্সিটীতেই গুরুত্বপূর্ণ যে এক ভাষন দিয়েছিলেন তারই সঙ্গে সাযুজ্য টেনে তিনি এ আহ্বান জানান।

প্রেসিডেন্ট জন এফ কেনেডী তাঁর সে ভাষনে প্রাক্তন সোভিয়েট য়ুনিয়নের সঙ্গে কূটনৈতিক নিস্পত্তি আলোচনার আহ্বান জানিয়েছিলেন এবং তারই ফলোদয়ে সম্পাদিত হয়েছিলো আন্তর্জাতিক পারমানবিক পরিক্ষা নিষিদ্ধকরণ চুক্তি।

তিনি বলেন চুক্তি বাস্তায়িত হলে তা ইরানের জন্যে ভালো হবে্ যুক্তরাষ্ট্রের জন্যে ভালো হবে। ওই সংঘাত বিক্ষুব্ধ অঞ্চলটির জন্যেও তা দারুন কাজে লাগবে। এটি সমগ্র বিশ্বর জন্যে হেব মঙ্গলকার”।

ইরানের পারমানবিক কর্মসূচী সংযত করার রফা অনুমোদন করতে তিনি যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতি আহ্বান জানান। দু’ হাজার দু’ সালে ইরাক অভিযানের যে সিদ্ধান্ত এ দেশ নিয়েছিলো দূর্ভাগ্যজনক সে সিদ্ধান্তের পর এই রফাকেই সবচেয়ে ভালো পররাষ্ট্র নীতি প্রসূত রফা বলে অভিহিত করেন তিনি।

ষাইট দিনের ভেতরে যুক্তরাষ্ট্র কংগ্রেসকে সিদ্ধান্ত নিতে হবে ঐ ইরান পারমানবিক রফা অনুমোদন বা প্রত্যাখ্যান করা বিষয়ে। এ সময় সীমার এখন অর্ধেক প্রায় অতিক্রান্ত। রফা প্রত্যাখ্যান করা হলে প্রেসিডেন্ট ওবামা তাতে ভিটো দেবেন বলে প্রত্যয় ব্যক্ত করেছেন। এবং সেটা ঘটলে কংগ্রেসের প্রতিনিধি পরিষদ ও সেনেট – দু’ কক্ষেরই ঐ ভিটো অতিক্রম করতে দু’ তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা জোগাড় করা ভিন্ন কোনো গত্যন্তর রইবে না।

XS
SM
MD
LG