অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে প্রথম মসজিদ পরিদর্শনে , ওবামা ধর্মীয় স্বাধীনতা সুনিশ্চিত করলেন


প্রেসিডেন্ট বারাক ওবামা , প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের একটি মসজিদে দেওয়া তাঁর প্রথম ভাষণে বলেন যে আমেরিকানরা “ প্রায়ই” ইসলামকে সন্ত্রাসের সঙ্গে মিলিয়ে ফেলে।

ইসলামিক সোসাইটি অফ বল্টিমোরে মুসলিম আমেরিকানদের উদ্দেশ্য ওবামা বলেন , “ আমরা আমেরিকার পরিবার হিসেবে এক”। তিনি বলেন “ মুষ্টিমেয় কয়েকজনের সহিংস আচরণের জন্য” সমগ্র মুসলিম সম্প্রদায়কে দোষারোপ করা হয়।

তিনি আরো বলেন এ দেশে “ মুসলমানদের বিরুদ্ধে অমার্জনীয় রাজনৈতিক বাগাড়ম্বরের কোন স্থান নেই”।

যুক্তরাষ্ট্রের একান মসজিদে ওবামার এই প্রথম পরিদর্শন , এমন এক সময়ে ঘটলো যখন প্রেসিডেন্ট মনোনয়ন প্রাথীদের নির্বাচনী অভিযানে রিপাবলিকান প্রার্থী যুক্তরাষ্ট্রে মুসলমানদের পৃথক তথ্য উপাত্তরাখার এবং এখানে নতুন কোন মুসলিম অভিবাসীর প্রবেশের বিরুদ্ধে সাময়িক নিষেধাজ্ঞা আরোপের কথা বলছেন। দোসরা ডিসেম্বর ক্যালিফোর্নিয়ার স্যান বার্নাডিনোতে সন্ত্রাসী হামলার পর ট্রাম্প এই সব কথা বলেন।

যদিও যুক্তরাষ্ট্রের সেনেটর জন ম্যাকেইন এবং প্রেসিডেন্ট পদে আরেকজন প্রার্থী জেব বুশ , মুসলমানদের প্রতি নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে ট্রাম্পের এই আহ্বানের নিন্দে করেছেন, অপর প্রার্থী বেন কার্সন গত বছর বলেন যে ইসলামি ধর্ম বিশ্বাসে যারা বিশ্বাসী তারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবার যোগ্যতা রাখেন না। আজ মসজিদে ভাষণ দেবার আগে ওবামা মুসলিম আমেরিকান নেতাদের উদ্বেগের কথা শোনার জন্য একটি গোল টেবিল আলোচনায় অংম নেন।

মুসলিম আমেরিকান গোষ্ঠিগুলো দীর্ঘ দিন ধরে প্রেসিডেন্ট ওবামাকে মসজিদ পরিদর্শনের আহ্বান জানিয়ে আসছিল।

XS
SM
MD
LG