অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সামরিক হুমকিই কুটনৈতিক পথ প্রশস্ত করেছে: প্রেসিডেন্ট ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আজ জাতির উদ্দেশ্যে এক ভাষণে বলেন যে সিরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের্ সামরিক বাহিনীর বিশ্বাসযোগ্য হুমকিই , এই সঙ্কটের সম্ভাব্য কুটনৈতিক সমাধানের পথ প্রশস্ত করেছে। মি ওবামা বলেন যে এটা এখনও বলার সময় আসেনি যে এ রকম একটি সমঝোতা কার্যকর হবে কী না। তবে তিনি বলেন এটা হচ্ছে শক্তি প্রয়োগ এড়ানোর একটা সুযোগ।


প্রেসিডেন্ট আরও বলেন যে সিরিয়ার রাসায়নিক অস্ত্রের ব্যবহারের বিরুদ্ধে লক্ষ স্থির করে সামরিক অভিযানের বিষয়টি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার সঙ্গে সম্পৃক্ত। তিনি বলেন যে এ ব্যাপারে কারও মধ্যে দ্বিমত নেই যে দামেস্কের অদূরে ২১শে অগাস্ট রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে এবং সন্দেহাতীত ভাবে এ জন্যে প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকার দায়ী। তিনি বলেন যে সিরিয়ার বিরুদ্ধে যে কোন সীমিত সামরিক আঘাতও প্রেসিডেন্ট আসাদের কাছে এই বার্তাটি পৌছে দেবে যে এ ধরণের রাসায়নিক অস্ত্র ব্যবহারের আগে তিনি কিংবা অন্যান্য স্বৈরাশাসক দু বার ভেবে দেখবে।।

প্রেসিডেন্ট ওবামা বলেন তিনি বলেন যে তিনি কংগ্রেসকে বলেছেন যে সামরিক অভিযানের বিষয়ে ভোটগ্রহণ স্থগিত রাখতে এবং তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার যোগাযোগ রক্ষা করে চলবেন।

তিনি আরও বলেন প্রেসিডেন্ট বলছেন যে আমেরিকা বিশ্বে পুলিশি ভূমিকা পালন করছে না । বিশ্বে অনেক ভয়ঙ্কর ঘটনাই ঘটে আর সেগুলো আমাদের সাধ্যের বাইরে কিন্তু যখন সামান্য প্রচেষ্টায় ও ঝুকিতে আমরা শিশুদের গ্যাসে মৃত্যু বন্ধ করতে পারি , দীর্ঘ মেয়াদে আমাদের নিজেদের শিশুদের নিরাপত্তা নিশি।চত করতে পারি , আমাদের সেটা করা উচিৎ।

তবে মি ওবামা বলেন যে তিনি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে তার বর্তমান অবস্থান অব্যাহত রাখতে এবং আসাদ প্রশাসনের ওপর চাপ অব্যাহত রাখতে বলেছেন। .
XS
SM
MD
LG